মিসরে ফের সিসি বিরোধী বিক্ষোভের ডাক

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:০১:২৬ || পরিবর্তিত: ২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:০১:২৬

মিসরে ফের সিসি বিরোধী বিক্ষোভের ডাক

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির অপসারণের দাবিতে এ শুক্রবারও ফের বিক্ষোভের ডাক এসেছে। গত শুক্রবার রাজধানী কায়রোসহ দেশটির বিভিন্ন শহরে রাস্তায় রাস্তায় সিসির পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ নিয়ে ব্যাপক ধরপাকড়ের মধ্যেও এ সপ্তাহে ফের শুক্রবারেই একই ধরনের বিক্ষোভের ডাক দিয়েছে মিসরীয়রা। খবর আল-জাজিরার।

২০১৩ সালে ক্ষমতা দখলের পর থেকেই মিসরে সব ধরনের গণবিক্ষোভ নিষিদ্ধ করেন সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল-সিসি। দীর্ঘদিন পর রাতের নীরবতা ভেঙে গত শুক্রবারা হঠাৎ বিক্ষোভে ফেটে পড়েন মিসরীয়রা। তারা স্লোগান দিতে থাকেন, ‘সিসি, তুই ক্ষমতা ছাড়’।

শুক্রবার রাতে শুরু হওয়া ওই বিক্ষোভ শনিবার পর্যন্ত অব্যাহত থাকে। সিসির অপসারণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা।

এদিকে সিসির অপসারণের দাবিতে চলা বিক্ষোভ থেকে আটকের সংখ্যা বেড়ে চলছে। দেশটিতে এখন টার্গেট করা হয়েছে সিসি বিরোধী রাজনৈতিক নেতা, বিশিষ্ট ব্যক্তিত্ব ও শিক্ষাবিদদের। এ পর্যন্ত গ্রেফতার হয়েছে অন্তত ১ হাজার ৯০০ জন।

মানবাধিকার বিষয়ক একটি সংস্থার প্রধান জামাল ঈদ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গত শুক্রবার থেকে বুধবারের মধ্যে এতগুলো মানুষকে গ্রেফতার করা হয়েছে।

মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে গণ-আন্দোলনের সূত্র ধরে ২০১৩ সালে সিসি নেতৃত্বাধীন সামরিক বাহিনী তৎকালীন সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর থেকে বিরোধীদের ওপর তীব্র দমন-পীড়ন চালিয়ে সিসিই নজিরবিহীভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন। চলতি বছরের শুরুতে মুরসির বিরুদ্ধে বিচার চলাকালীন অবস্থায় আদালতে মারা যান তিনি।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

 

এ সম্পর্কিত খবর

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

রুমা উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ ৭ কেএনএফ সদস্য কারাগারে

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

র‌্যাবের গণমাধ্যম শাখার নতুন পরিচালক কমান্ডার আরাফাত

ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

মাদক বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ