যুক্তরাষ্ট্র ইরানের সাথে আলোচনার জন্য শর্ত পূরণ করতে হবে- হাসান রুহানি

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০১৯ ০১:১৮:৩৬

যুক্তরাষ্ট্র ইরানের সাথে আলোচনার জন্য শর্ত পূরণ করতে হবে- হাসান রুহানি

ইরানের রাষ্ট্রপতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমেরিকার সাথে আলোচনা করেছেন। হাসান রুহানির মতে, আলোচনার জন্য মার্কিন  যুক্তরাষ্ট্রকে প্রথমে আস্হা তৈরি করা দরকার। তবে ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহারের জন্য ইরানের দেয়া শর্তকে দোষারোপ করছেন। বুধবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি বলেছেন, ওয়াশিংটনকে প্রথমে ইরান ও মার্কিন নেতাদের দু'দেশের মধ্যে সুসম্পর্ক ফিরিয়ে আনার জন্য আলোচনায় বসতে হবে। প্রসিডেন্ট রুহানি ইরানের বিরুদ্ধে "সমস্ত নিষেধাজ্ঞাগুলি তুলে নেওয়ার মাধ্যমে আস্থা ফিরিয়ে আনার মৌলিক উপায়" হিসাবে অভিহিত করেছেন।

ইরানের রাষ্ট্রপতি জাতিসংঘের সাধারণ অধিবেশনে, তার মার্কিন প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকেও "মধ্য প্রাচ্যের সন্ত্রাসবাদের মূল সমর্থক" বলে অভিহিত করেছেন। রুহানি বলেছেন যে "ট্রাম্প ইরানের সমালোচনা করে তাকে বিভ্রান্ত করেছেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ইরানকে "বিশ্বের সন্ত্রাসবাদের প্রথম সমর্থক" হিসাবে বর্ণনা করেছেন এবং ইসলামিক প্রজাতন্ত্রকে "একটি বড় হুমকি" হিসাবে বর্ণনা করেছেন যা "সিরিয়া ও ইয়েমেনের যুদ্ধকে উসকে দেয়"।

নিউইয়র্কে ইরান ও আমেরিকার নেতাদের মধ্যে সংলাপের সুযোগ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে রুহানি বলেছেন: "আমরা যদি উভয় দেশ ও আমাদের জনগণের সুবিধার জন্য উচ্চতর লক্ষ্য অর্জনের চেষ্টা করি, তবে এই বৈঠকগুলির পরিকল্পনা করা উচিত এবং  সেই ভিত্তিতে আলোচনার সমন্বয় করতে হবে।"

"তবে এর আগে আমাদের পারস্পরিক বিশ্বাস তৈরি করতে হবে যা ট্রাম্পের কাঠামোর বাইরে চলে গিয়েছিলো"। আমরা একটি বৈধ চুক্তিতে ছিলাম, "যা ট্রাম্প বেআইনী ন্যায়সঙ্গত ছাড়াই আন্তর্জাতিক চুক্তির বাইরে চলে গেছেন।"  তিনি আরও জানিয়েছেন: "মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার যদি কথা বলতে চায় তবে অবশ্যই প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে।"

"নতুন পারমাণবিক চুক্তিতে" তেহরান ও ওয়াশিংটনের আলোচনায় সম্ভাবনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে রুহানি বলেন, পারমাণবিক চুক্তির বিষয়ে দুই বছরে ইরান-মার্কিন আলোচনার বিষয়টি এবং আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কথা উল্লেখ করে বলেন,  ট্রাম্প সুসম্পর্কের আস্থার ভিত্তি নষ্ট করেছেন। 

কারণ আমি মনে করি যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ইস্যু মোকাবেলা করা বিষয়গুলির চেয়েও বেশি এবং ট্রাম্প দু'দেশের মধ্যে সুসম্পর্ক, বিশ্বাস নষ্ট করেছেন।  সুতরাং, এটি খুব গুরুত্বপূর্ণ " ইরানের রাষ্ট্রপতি  ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞাগুলি "সন্ত্রাসবাদের এক রূপ" বলে অভিহিত করেছেন।

এদিকে, ট্রাম্প ও রুহানির সাথে পৃথক বৈঠকের পর গতকাল জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বলেছেন যে, আমেরিকা যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞাগুলি তুলে নেওয়ার বিষয়ে তেহরানের জোর বাস্তববাদী নয়। ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁও আশা প্রকাশ করেছেন যে  শীঘ্রই ইরানের বিষয়ে অগ্রগতি হবে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল/এ. আর. রাব্বিঃ

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ