‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন: অমিতাভ বচ্চন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০৮:৪৫

ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চন। ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর টুইট করে জানিয়েছেন এই খবর। চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য এবার এই সম্মাননা পাচ্ছেন বিগবি।

অমিতাভ বচ্চন, জনপ্রিয় ভারতীয় চলচিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ। পাঁচ দশকের অধিক সময়ের কর্মজীবনে ১৯০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। বচ্চনকে ভারতীয় চলচ্চিত্র তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা ও প্রভাবশালী অভিনেতা হিসেবে গণ্য করা হয়।

বলিউডের শাহেন শাহ খ্যাত অমিতাভের দাদা সাহেব ফালকে পাওয়া প্রসঙ্গে প্রকাশ জাভড়েকর বলেন, ‘দুই প্রজন্ম ধরে বিনোদন জগতে অবদান রেখে চলেছেন লিজেন্ড অমিতাভ বচ্চন। তাকে দাদা সাহেব ফালকে সম্মান দেওয়ার সিদ্ধান্তে খুশি গোটা দেশ ও বিশ্ব।’

ভারতীয় সিনেমায় অবদান রাখার জন্য এখন পর্যন্ত ৪৯ জন পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার। তাদের মধ্যে পৃথ্বীরাজ কাপুর, বিনোদ খান্না মরোন্নত্তর দাদা সাহেব ফালকে সম্মান দেওয়া হয়৷ ২০০৭ সালে এই পুরস্কার পান মান্না দে, ২০১৪ সালে শশী কাপুর, ২০০৫ সালে শ্যাম বেনেগাল।

অভিনয় জীবনে অমিতাভ বচ্চন অনেক পুরস্কার পেয়েছেন। ১৯৮৪ সালে অমিতাভ পান পদ্মশ্রী পুরস্কার। ২০০১ সালে পদ্মভূষণ ও ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয় অমিতাভ বচ্চনকে। এবার চলচ্চিত্রের জন্য ভারতের সেরা পুরস্কার দাদা সাহেব ফালকে পাচ্ছেন এই অভিনেতা।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন