না পেরার দেশে চলে গেলেন ইতিহাস সৃষ্টি করা সেই কোচ

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:৪৫:৩২

 

ফুটবলে একজন ব্যক্তি কতগুলো দলকে কোচিং করাতে পারেন? কোনো চিন্তা কিংবা ধারণাও করা সম্ভব? কিংবা কত বছর? রুডি গুটেনডর্ফ, যাকে বলা হয় ‘দ্য টায়ারলেস ম্যানেজার (ক্লান্তিহীন কোচ) বা রেস্টলেস রুডি।’ যে ইতিহাস তিনি তৈরি করেছিলেন, তা সত্যিই অনেকের চিন্তার বাইরে।

জার্মান এই ফুটবল কোচ সর্বাধিক ১৯টি দেশকে কোচিং করিয়েছেন। সঙ্গে ১৯৮৮ সালে ইরান অলিম্পিক দল এবং ১৯৯২ সালে চীন অলিম্পিক দলকে কোচিং করিয়েছেন তিনি। শুধু তাই নয়, ৪৮ বছর ধরে জাতীয় দল এবং ক্লাব মিলিয়ে ৫ মহাদেশের ৩২টি দেশে মোট ৫৫টি দলকে কোচিং করিয়েছেন রুডি গুটেনডর্ফ।

এতগুলো দলকে কোচিং করানোর চিন্তাও যেখানে কেউ করতে পারে না, সেখানে গুটেনডর্ফ তো সেটা করে দেখিয়েছেন। সুতরাং, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে শোভা পাচ্ছে ইতিহাস সৃষ্টি করা এই ফুটবল কোচের নাম।

কিন্তু ইতিহাস সৃষ্টি করা সেই গুটেনডর্ফই অবশেষে হেরে গেলেন জীবনযুদ্ধে। ৯৩ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে গেলেন এই জার্মান ফুটবল কোচ। ১৯২৬ সালে জার্মানির রাইন নদীর তীরের শহর কোবলেঞ্জ-এ জন্মগ্রহণ করেন তিনি। নিজের শহরেই তাস নিউয়েনডর্ফে নিজের ফুটবল ক্যারিয়ার শুরু করেন রুডি গুটেনডর্ফ। ১৯৪৪ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত এই এক ক্লাবেই খেলে যান তিনি।

এরপরই জুরিখের ক্লাব ব্লু স্টার জুরিখের দায়িত্ব নেন তিনি। এরপর থেকে নামি-দামি অনেক ক্লাবেরই দায়িত্ব পালন করেন তিনি। জাতীয় দলগুলোর মধ্যে চিলি, অস্ট্রেলিয়া, চীন, ভলিভিয়া, ভেনেজুয়েলা থেকে অনেক দেশের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। অবশেষে ২০০৩ সালে এসে কোচের দায়িত্ব ছাড়েন গুটেনডর্ফ। শেষ পর্যন্ত ২০১৯ সালে এসে চলে গেলেন না ফেরার দেশে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন