কাশ্মীর পরিস্থিতি উন্নতি হচ্ছে, দাবি ভারতের

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:১৩:২১

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বিস্তর মানবাধিকার লঙ্ঘনের পাকিস্তানি অভিযোগ সরাসরি নাকচ করেছে ভারত। এ প্রসঙ্গে ভারত আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করে বলেছে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এক বৈঠকে গতকাল মঙ্গলবার জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এই দাবি করে ভারত।

বৈঠকে ভারতীয় কূটনীতিক বিজয় ঠাকুর সিং বলেন, চ্যালেঞ্জিং পরিস্থিতি সত্ত্বেও জম্মু-কাশ্মীরের বেসামরিক প্রশাসন সেখানকার অধিবাসীদের মৌলিক সেবা, প্রয়োজনীয় সরবরাহ, প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম, চলাচল ও যোগাযোগব্যবস্থা নিশ্চিত করছে। সেখানে গণতান্ত্রিক প্রক্রিয়াও চালু হয়েছে। উপত্যকায় জারি হওয়া বিভিন্ন নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজয় ঠাকুর বলেন, জম্মু-কাশ্মীরের বিষয়ে সরকারের সিদ্ধান্তের পর সীমান্ত সন্ত্রাসবাদের বিশ্বাসযোগ্য হুমকির মুখে উপত্যকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে অস্থায়ী প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজন ছিল।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। গতকাল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারত সরকারের ওই সিদ্ধান্তের সাফাই করেন দেশটির কূটনীতিক।

ভারত সরকার জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করেছে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করেছে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে। ভারত সরকারের এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে পাকিস্তান। এ নিয়ে ইসলামাবাদ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অভিযোগ জানাচ্ছে। ভারত বলে আসছে, জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপ নয়াদিল্লির কাছে কাম্য নয়।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ