দিনাজপুরে আজ হাবিপ্রবি দিবস

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৪৯:৩৬

মোঃ শরিফুজ্জামান, দিনাজপুরঃ দিনাজপুর থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে বাশের হাট এলাকায় অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের ২য় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তেভাগা আন্দোলনের জনক হাজী মোহাম্মদ দানেশ এর নামানুসারে এই বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়।

এটি উত্তরবঙ্গের সেরা বিদ্যাপীঠ যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম শীর্ষস্থানীয়। বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয় ১৯৭৬ সালে এগ্রিকালচারাল এক্সটেনশন ট্রেনিং ইনিস্টিটিউট (AETI) হিসেবে যা কৃষিতে ডিপ্লোমা ডিগ্রী প্রদান করতো।

১৯৮৮ সালের ১১ নভেম্বর এই বিশ্ববিদ্যালয়কে স্নাতক পর্যায়ে কৃষি কলেজে উন্নীত করা হয়। এটি তখন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর অধিভুক্ত কলেজ ছিল। ১১ সেপ্টেম্বর ১৯৯৯ এই কলেজকে বিশ্ববিদ্যালয় করার ঘোষণা দেয়া হয়। তাই ওই দিনটিকেই বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে ঘোষণা করা হয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ১১০০০ এর বেশি শিক্ষার্থী অধ্যয়নরত আছে। এখানে নয়টি অনুষদের অধীনে মোট ৪৫টি ডিপার্টমেন্ট রয়েছে এবং ২৩ টি ডিগ্রী দেয়া হয়। বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেশী বিদেশী শিক্ষার্থী অধ্যয়ন করছে এই বিশ্ববিদ্যালয়ে। ৬টি দেশ থেকে আগত মোট ২২৫ জন (প্রায়) শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত আছে। বর্তমানে মোট ৩২১ জন শিক্ষক পাঠদান করছেন।

প্রিয় এই বিশ্ববিদ্যালয়টি আজ বিশতম বছরে পদার্পণ করেছে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে আজ বিশ্ববিদ্যালয় দিবস। বিশ্ববিদ্যালয় প্রাংগনে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের ঢল নেমেছে। তারা বিশ্ববিদ্যালয় দিবসকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে স্বাগত জানায় এবং সেই সাথে বিশ্ববিদ্যালয়ের উন্নতি কামনা করেন।    

প্রজন্মনিউজ২৪/শেখ ফরিদ

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ