বুরকিনা ফাসোতে পৃথক দুটি সন্ত্রাসী হামলায় নিহত ২৯

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:৪৪:৪৬ || পরিবর্তিত: ০৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:৪৪:৪৬

পশ্চিম আফ্রিকার শান্তি প্রিয় রাষ্ট্র হিসেবে পরিচিত বুরকিনা ফাসোর সানমাতেঙ্গা প্রদেশে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ সময় পৃথক দুটি হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২৯ জনের প্রাণহানি ঘটেছে বলে খবর পাওয়া গেছে। ফ্রান্স ২৪

সোমবার (৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, ফাসোর উত্তরাঞ্চলীয় প্রদেশ সানমাতেঙ্গায় এই সন্ত্রাসী হামলার ঘটনা দুটি ঘটে। দেশটির কর্তৃপক্ষের দাবি, রোববার (৮ সেপ্টেম্বর) প্রদেশটির একটি খাদ্যবাহী গাড়িবহর এবং অন্য একটি ট্রাকে হামলা দুটি চালানো হয়। এতে এখন পর্যন্ত ২৯ জন প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন আরও বেশ কিছু লোক। 

ফাসো সরকার এক বিবৃতিতে বরাত দিয়ে ফরাসি বার্তাসংস্থা ফ্রান্স২৪ জানায়, রোববার স্থানীয় সময় সকালে একটি খাদ্যবাহী গাড়িবহরে সন্ত্রাসীরা প্রথম হামলা চালালে ঘটনাস্থলে অন্তত ১৪ জনের মৃত্যু হয়। এর পরপরই বহরের সঙ্গে থাকা বিস্ফোরক যন্ত্রের সঙ্গে অন্য সন্ত্রাসিদের একটি ট্রাকের সংঘর্ষে সংঘটিত বিস্ফোরণে আরও অন্তত ১৫ জনের প্রাণহানি হয়। এতে কমপক্ষে ৬ জন গুরুতর আহত হন।

বিবৃতিতে আরও বলা হয়, সানমাতেঙ্গা অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে এরইমধ্যে প্রশাসনের পক্ষ থেকে অভিযান শুরু করা হয়েছে। যার অংশ হিসেবে অঞ্চলটিতে সামরিক বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, এক সময় বুরকিনা ফাসো ছিল আফ্রিকার অত্যন্ত শান্ত জনপদগুলোর মধ্যে একটি। সম্প্রতি প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকে অঞ্চলটিতে তথা কথিত 'মুসলিম চরমপন্থি' পরিচয়ধারী সন্ত্রাসীরা এসে ঘাঁটি নির্মাণ করে। যার পর থেকে গত কয়েক বছর যাবত পার্শ্ববর্তী দেশ মালিতে চলমান জাতিগত দাঙ্গার প্রভাব এখানেও পড়তে শুরু করেছে।যে কারণে মূলত প্রায়ই এখানে এমন সশস্ত্র হামলার ঘটনা ঘটে। এর আগে গত মাসেই বন্দুকধারীদের হামলায় দেশটির কমপক্ষে ২৪ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ