ক্বণন’র কর্মশালা উদ্বোধনকালে কাজল সুর "শিল্পচর্চায় অসততার সুযোগ নেই"

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৩০:২৩

ক্বণন’র কর্মশালা উদ্বোধনকালে কাজল সুর

মিজানুর রহমান চট্টগ্রাম:: ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতিমান বাচিক শিল্পী কাজল সুর বলেছেন, শিল্পচর্চায় অসততার সুযোগ নেই, শিল্পীকে ভাল মানুষ হতে হয়। নয়তো শিল্পে বোধের সত্যিকার প্রতিফলন এবং আবেগের অকৃত্রিম প্রয়োগ সম্ভব নয়।

শুক্রবার ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গনের ৭১ তম আবৃত্তি প্রশিক্ষণ কর্মশালার তিন মাসব্যাপী ক্লাসের উদ্বোধনকালে তিনি এ কথাগুলো বলেন। আবৃত্তির শিক্ষক ক্বণন সভাপতি মোসতাক খন্দকারের সভাপতিত্বে কদম মোবারক এম ওয়াই স্কুলের মহড়া কক্ষে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্বণন কার্যকরী পরিষদ সদস্য আবৃত্তি শিল্পী রাশেদ মুহাম্মদ। কর্মশালার সার্বিক দাপ্তরিক তত্ত্বাবধানে ছিলেন ক্বণন’র সিনিয়র সদস্য মোহাম্মদ ওয়াসিম।

বাচিক শিল্পী কাজল সুর বলেন, আবৃত্তি যেহেতু এখন একটি শিল্প তাই এর প্রশিক্ষণ ও প্রশিক্ষকের প্রয়োজনীয়তা অপরিহার্য এবং অনস্বীকার্য। কারণ আবৃত্তির প্রশিক্ষণ কর্মশালায় শুদ্ধ উচ্চারণ, আবৃত্তির মৌলিক শিক্ষা, ছন্দ, স্বরমাধুর্য বৃদ্ধি, মাইক্রোফোনের ব্যবহার, অনুষ্ঠান ঘোষণা ও উপস্থাপনা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। তিনি বলেন, এখানে কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে যে উৎসাহ দেখছি তা এখন কোলকাতায় কল্পনাও করা যায়না।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ