প্রাথমিক শিক্ষায় চট্টগ্রাম অনেক এগিয়ে গেছে

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:২৮:১৪ || পরিবর্তিত: ০৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:২৮:১৪

মিজানুর রহমান চট্টগ্রাম :: চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, বর্তমানে দেশে শিক্ষার হার প্রায় ৭৪ শতাংশ। সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে ৯৭ শতাংশ ভর্তি নিশ্চিত হলেও চট্টগ্রামে তা শতভাগে উন্নীত হয়েছে। আমরা শতভাগ সাক্ষরতা অর্জন করতে চাই। পাড়া-মহল্লায় মন্দিরভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিষয়ভিত্তিক প্রশিক্ষণের পাশাপাশি উন্নত প্রশিক্ষণের  জন্য সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিদেশে নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। শতভাগ স্কুলে মিড ডে মিল চালু  করা হয়েছে। বিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় ভবন নির্মাণ, আসবাবপত্র প্রদান, শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স ও স্কুল ব্যাগ সরবরাহ করা হচ্ছে।

শিক্ষার উন্নয়নে বিদ্যালয়গুলোতে জনপ্রতিনিধি ও বিত্তবানদের সম্পৃক্ত করা হয়েছে। গত দেড় বছরে প্রাথমিক  শিক্ষার ক্ষেত্রে  চট্টগ্রাম  অনেকদূর এগিয়ে গেছে। শিক্ষার পাশাপাশি নীতি-নৈতিকতা শিখাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষ্র্থীদের মাঝে ১০টি প্রশ্ন সম্বলিত ডাইরি প্রদান করা হচ্ছে। এগুলোর মাধ্যমে সনত্মানদের মাঝে সামাজিক মূল্যবোধ সৃষ্টি হবে।

সকলে এগিয়ে আসলে ২০৩০ সালে এসডিজির লক্ষমাত্রা অর্জনের পাশাপাশি মানসম্মত শিক্ষা ও সাক্ষরতা বাস্থবায়ন  হবে।  গতকাল রোববার সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে আয়োজিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ