চরম ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৪৯:১১

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে ৩৯৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে আফগানিস্তান। এ ম্যাচ জিততে হলে অসাধ্য সাধন করতে হবে টাইগারদের। ইতিহাস গড়ে জিততে হবে তাদের। কারণ, এর আগে এত রান তাড়া করে জেতার কীর্তি নেই বাংলাদেশের। সেই যাত্রায় ইতিমধ্যে ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে  স্বাগতিকরা। এ রিপোর্ট লেখা অবধি ৪ উইকেট হারিয়ে ১০২ রান সংগ্রহ করেছেন তারা। উইকেটে আছেন সাদমান ও সাকিব।

চতুর্থ ইনিংসে ২১৫ রানের বেশি তাড়া করে কখনো জেতেনি বাংলাদেশ। এ মাঠে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে নিউজিল্যান্ডের। তাই এ টেস্ট বাঁচাতে শেষ দুই দিনে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে টাইগারদের। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে মন্থর শুরু করে বাংলাদেশ। বিনা উইকেটে ৩০ রান নিয়ে লাঞ্চে যান তারা।

তবে বিরতি থেকে ফিরেই লিটন দাসের উইকেট হারান টাইগাররা। জহির খানের এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। সেই রেশ না কাটতেই জহিরের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন মোসাদ্দেক হোসেন। আলোক স্বল্পতার কারণে কিছুক্ষণ আগে শেষ হয় তৃতীয় দিনের খেলা। ফলে চতুর্থ দিন ২০ মিনিট আগে তা শুরু হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে খেলা গড়ানো সম্ভব হয়নি। অবশেষে ১১টা ৫০ মিনিটে শুরু হয়।

৮ উইকেটে ২৩৭ রান নিয়ে নতুন দিনের খেলা শুরু করে আফগানিস্তান। আফসার জাজাই ৩৪ এবং শূন্য রান নিয়ে ইয়ামিন আহমেদজাই ব্যাটিংয়ে নামেন। তবে দলীয় স্কোর বোর্ডে খুব বেশি রান যোগ করতে পারেননি আফগানরা। ২৬০ রানেই গুটিয়ে যান তারা। এ রানে রানআউটে কাটা পড়েন ইয়ামিন। খানিক পরেই মিরাজের শিকার হন জহির। তিনি কোনো রান যোগ করতে পারেননি।

আফসার ৪৮ রানে অপরাজিত থাকেন। ফলে ৩৯৭ রানের লিড পায় সফরকারীরা। নিঃসন্দেহে দুদলের একমাত্র টেস্টের নাটাই তাদের হাতে। নিজেদের প্রথম ইনিংসে স্বপ্নের মতো ব্যাটিং করে আফগানিস্তান। রহমত শাহর ইতিহাস গড়া সেঞ্চুরিতে তোলে দলীয় সর্বোচ্চ ৩৪২ রান। জবাবে প্রথম ইনিংসে ২০৫ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

প্রজন্মনিউজ২৪/মামুন

                                              

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ