কাল গানের পাখি আশা ভোঁসলের ৮৬ তম জন্মদিন

প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৩৭:৫৫ || পরিবর্তিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৩৭:৫৫

কী বর্ণাঢ্য এক ক্যারিয়ার! প্রায় ছয়টি দশক তিনি সুরে সুরে মাতিয়ে রেখেছেন। বাংলা, হিন্দি, তামিল- কত রকমের ভাষায় কত হাজার হাজার গান। বয়স তার কাছে কেবলই একটি সংখ্যা মাত্র। ৮০ পেরিয়ে এখনো রোজ রোজ রেওয়াজ করেন, গানের সঙ্গে করেন বসবাস।

বলছি উপমহাদেশের কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলের কথা। আগামীকাল তার জন্মদিন। ৮৫ পেরিয়ে তিনি পা রাখবেন ৮৬ বছরে।

সেই ১৯৫০ সাল থেকে হিন্দি ছবির জগতে ধীরে ধীরে শুরু হয় আশা ভোঁসলের উত্থান। ৫০, ৬০, ৭০, ৮০ এবং ৯০-এর দশকে শ্রেষ্ঠ সংগীত পরিচালকদের সঙ্গে একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের। সেই তিনি আজও এভারগ্রিন!

১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের সাংলিতে মঙ্গেশকর পরিবারে জন্ম আশা ভোঁসলের। তার বড় বোন উপমহাদেশের আরেক সঙ্গীত নক্ষত্র লতা মঙ্গেশকর। মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবারের সঙ্গে চলে আসেন পুনে থেকে কোলহাপুরে এবং পরবর্তী সময়ে মুম্বাইয়ে। ১৯৪৩ সালে জীবনে প্রথমবার কোনো ছবির জন্যে গান করেন তিনি।

মারাঠি ছবি মাঝা বাল'র চালা চালা নভ বালা গানটি শোনা যায় আশার গলায়। হিন্দি ছবির জগতে তার পা রাখা ১৯৪৮ সালে হংশরাজ বেহলের ছবি চুনারিয়া দিয়ে। তবে হিন্দি ছবিতে তার প্রথম একক গান শোনা গিয়েছিল ১৯৪৯ সালে মুক্তি পাওয়া রাত কি রানি-তে।

তার দখলে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। কোনো একজন শিল্পীর রেকর্ড করা গানের সংখ্যায় তিনি বিশ্বের সবাইকে ছাপিয়ে গিয়েছেন। গানের জগতে এক অনন্য ধারা তৈরি করেছেন তিনি।

প্রিয় গায়িকার জন্মদিনে তাকে শুভেচ্ছায় সিক্ত করবেন কোটি কোটি গানের ভক্তরা। বরাবরের মতো আশাকে এবারেও জন্মদিনের শুভেচ্ছা জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির নানা অঙ্গনের তারকা ব্যক্তিত্বরা। শুভেচ্ছা জানাবেন আশার বড় বোন লতা মঙ্গেশকরও।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ