আগামীকাল আন্তজার্তিক সাক্ষরতা দিবস

প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৩৮:৩৩ || পরিবর্তিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৩৮:৩৩

খাইরুল বাশার : ১৯৬৬ সাল থেকে ইউনেস্কো ৮ সেপ্টেম্বর  আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করে আসছে।এ দিবসটি পালনের মধ্যমে সারা বিশ্বের মানুষকে তারা বলে দিতে চায়,সাক্ষরতা একটি মানবিয় অধিকার এবং সর্বস্তরের শিক্ষার ভিত্তি।

প্রতি বছর একটি বিশেষ প্রতিপাদ্যকে সামনে রেখে সে বছরের সাক্ষরতা দিবস পালন করা হয়। ১৯৯৭ সালে ইউনেস্কো প্রথম সাক্ষরতার সংজ্ঞা চিহ্নিত করেন এবং পরবর্তী সময়ে প্রতি দশকেই সংজ্ঞার রুপ পরিবর্তন হচ্ছে।

এক সময় কেউ নাম লিখতে পারলে তাকে সাক্ষর বলা হতো, কিন্ত বতর্মানে সাক্ষর হিসাবে চিহ্নিত করার জন্য অন্তত তিনটি শর্ত মানতে হবে, ব্যক্তি নিজ ভাষায় সহজ ও ছোট বাক্য পড়তে পারবে, সহজ ও ছোট বাক্য লিখতে পারবে এবং দৈনন্দিন জিবনে সাধারণ হিসাবনিকাশ করতে পারবে।

এই প্রত্যেকটি কাজই হবে ব্যক্তির প্রত্যহিক জিবনের সাথে সম্পর্কিত। সারা বিশ্বে ববর্তমানে এই সংজ্ঞাকে ভিত্তি করে সাক্ষরতার হিসাব-নিকাশ করা হয়।

১৯৯৩ সালে ইউনেস্কো এই সংজ্ঞাটি নির্ধারন করে; তবে বর্তমানে এটি ও চ্যালেঞ্জের মুখে পড়ছে। অনেক আন্তর্জাতিক ফরম বা কনফারেনন্স থেকে সাক্ষরতার সংঞ্জা নতুনভাবে নির্ধারনের কথা বলা হচ্ছে সেখানে সাক্ষরতা সরাসরি ব্যক্তির জীবনযাএা পরিবর্তনের সাথে সম্পর্কিত হবে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ