বাতিল হতে যাচ্ছে হংকংয়ের বন্দী প্রত্যর্পণ বিল

প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:৪৮:২০

দীর্ঘ আন্দোলনের মুখে অবশেষে বন্দী প্রত্যর্পণ বিল বাতিল করতে যাচ্ছে হংকং।  আজ বুধবার হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিলটি বাতিলের ঘোষণা দেবেন বলে আশা প্রকাশ করা যাচ্ছে।

সাউথ চায়না পোস্ট পত্রিকার সূত্র উল্লেখ করে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ক্যারি লাম এ বিলটি প্রত্যাহারের আগে স্থানীয় সময় ৪টায় আইন প্রণেতাদের সঙ্গে বৈঠক করবেন। এরপর হয়তো তিনি এ বিলটি প্রত্যাহারের ঘোষণা দেবেন।  আর চায়না সমর্থনপুষ্ট গণমাধ্যম এইচকেজিরোওয়ান জানিয়েছে, ক্যারি লাম আইন প্রণেতাদের সঙ্গে বৈঠক করেছেন এবং বন্দী প্রত্যর্পণ বিলটি বাতিলের সম্ভাবনা রয়েছে।

 

এর আগে হংকংবাসীর তীব্র আন্দোলনের মুখে জুনের ১৫ তারিখে ক্যারি ল্যাম বন্দী প্রত্যর্পণ বিল স্থগিত করেছিলেন। স্থগিত নয়, বিলটি সম্পূর্ণ বাতিলের দাবিতে আন্দোলন চলমান থাকে গত ৯ জুলাই বিলটির মৃত্যু হয়েছে বলে মন্তব্য করেন হংকংয়ের প্রধান নির্বাহী।

উল্লেখ্য, এ বিল পাস হলে এর আওতায় হংকংয়ের কোনো নাগরিককে ফৌজদারি মামলায় বিচারের জন্য চীন তার নিজস্ব ভূখণ্ডে নিয়ে যেতে পারতো। কিন্তু হংকংয়ের সর্বস্তরের মানুষ বিশেষ করে ছাত্র ও যুবকরা এই বিলকে সার্বভৌমত্ব বিরোধী উল্লেখ করে আন্দোলনে নামেন। টানা চার মাস আন্দোলন চলার পর বিলটি বাতিলের ঘোষণা আসতে যাচ্ছে।

বন্দী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে করা এ আন্দোলন পরে সরকার বিরোধী আন্দোলনে রুপ নেয়।  তারা প্রথমে শুধু এ বিলটি বাতিলের জন্য আন্দোলনে নামলেও পরে পাঁচ দফা দাবিতে আন্দোলনে নামেন। হংকংয়ের আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হলো-ক্যারি ল্যামের পদত্যাগ, হংকংয়ে আরও গণতান্ত্রিক পরিবেশ তৈরি, আন্দোলনকারীদের ওপর পুলিশি নির্যাতনের স্বাধীন তদন্ত ও বিচার,আন্দোলনকারীদের দাঙ্গাবাজ না বলা ও বন্দী প্রত্যর্পণ বিল বাতিল।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ