ঢাকায় পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ

প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:৪০:১৬

একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল নিয়ে এক সংক্ষিপ্ত সফরে বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। মঙ্গলবার দিবাগত রাতে তিনি ঢাকা এসে পৌঁছান।

 ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়েদ আব্বাস মুসাভি জানান, বিশ্বের বিভিন্ন দেশে সফরের অংশ হিসেবে বুধবার ঢাকায় আসেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।  এ সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। 

মুসাভি আরও জানানবাংলাদেশ সফরকালে জাভেদ জারিফ ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সম্মেলনে অংশ নেবেন ও ভাষণ দেবেন। বাংলাদেশের পর ইন্দোনেশিয়া সফরে যাবেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। এর আগে বিগত কয়েকদিনে মোহম্মদ জাভেদ জারিফ এশিয়ার তিনটি গুরুত্বপূর্ণ দেশ চীন, জাপান ও মালয়েশিয়া সফর করেছেন।

প্রসঙ্গত, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নিষেধাজ্ঞার ফলে জাভেদ জারিফের কোনো অর্থ যুক্তরাষ্ট্র কিংবা দেশটির কোনো সংস্থায় থাকলে তা বাজেয়াপ্ত করে দেয়া হবে।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের চলমান উত্তেজনায় মোহাম্মদ জাভেদ জারিফ ব্যাপক কূটনৈতিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ