পরস্পরের সহযোগী হবে বাংলাদেশ ও সৌদি নৌবাহিনী

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৩৯:১৩

নৌ সদস্যদের পেশাগত দক্ষতা অর্জনে পরস্পরকে সহযোগিতা করবে বাংলাদেশ ও সৌদি নৌবাহিনী। বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ বিষয়ে আলোচনা করেছেন রাজকীয় সৌদি নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ফাহাদ বিন আবদুল্লাহ আল-গোফায়েলি।

সোমবার সকালে রাজধানীর বনানীর নৌসদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে সৌদি নৌপ্রধান নৌ-সদর দফতরে পৌঁছলে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন একং অভিবাদন গ্রহণ করেন।

শনিবার তিনদিনের সফরে ঢাকায় আসেন সৌদি নৌপ্রধান। সাক্ষাৎকালে বাংলাদেশ নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতীম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ সফরের জন্য সৌদি নৌপ্রধানকে ধন্যবাদ জানান। বৈঠকে তারা দুদেশের নৌ-সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়ে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখা এবং সৌদি আরবের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে বাংলাদেশের প্রশিক্ষিত জনবল নিয়োগের বিষয়ে আলোচনা করেন।

দু-দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় করতে নৌবাহিনীর জাহাজগুলোর শুভেচ্ছা সফর বিনিময় আয়োজনের বিষয়ে আলোচনা করেন তারা। জাহাজ নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণে বাংলাদেশের সক্ষমতার বিষয় সৌদি নৌ-প্রধানের কাছে তুলে ধরেন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী।

সৌদি নৌপ্রধানের সফরসঙ্গী হিসেবে রয়েছেন দেশটির নৌবাহিনীর লজিস্টিক ও সাপ্লাই বিভাগের প্রধান রিয়ার অ্যাডমিরাল এমদাদ বিন ওমর আল-খাত্তাব, অপারেশন্স বিভাগের প্রধান কমডোর সাদ বিন আবদুল্লাহ-আল আমরি, গোয়েন্দা বিভাগের প্রধান কমডোর মনসুর বিন সৌদ আল-জুয়াইদ, প্রশিক্ষণ পরিদফতরের পরিচালক কমডোর মনসুর বিন নাজা আলওতাইবি, ওয়েস্টার্ন ফ্লিটের প্রধান কমডোর মাতার বিন সালাহ আলমাতরাফি ও পাবলিক রিলেশন অ্যান্ড ডকট্রিন কমান্ড পরিদফতরের প্রধান কমান্ডার আবদুল্লাহ বিন ফাহাদ আলওয়াহিদ।

সাক্ষাৎ শেষে সৌদি নৌ-প্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন অপারেশনাল কার্যক্রমের ওপর ব্রিফিং দেয়া হয়। এ সময় নৌ সদরের পিএসও, সফররত প্রতিনিধি দল, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এবং নৌবাহিনীর উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সফর শেষে সোমবার (৩ সেপ্টেম্বর) সৌদি নৌপ্রধানের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

প্রজন্মনিউজ২৪/শেখ ফরিদ

এ সম্পর্কিত খবর

ঢাবিতে দুর্নীতি বিরোধী কর্মসূচিতে ছাত্রলীগের হামলা

ফাইনালে উঠার জন্য বন্দরনগরীতে জিম্বাবুয়ের মুখামুখী টাইগাররা

আফগান আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪৮ জনকে হত্যা

এনআরসি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হবে হাসিনা-মোদি বৈঠকে

জুড়ীতে ব্যাটারি চালিত অটো রিক্সা বন্ধের দাবিতে মানববন্ধন

‘সিলেট ব্যবসায়ী পরিষদ’র নির্বাচনী ইশতেহার ঘোষণা

মাঠে ভালো করলে নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে আসা সম্ভব : ফাহিম মোর্শেদ

আমাদের কাজই হচ্ছে মানুষের জন্য কাজ করা: প্রধানমন্ত্রী

অভিযুক্তদের বিচার হবে নিজস্ব ট্রাইব্যুনালে: যুবলীগ সভাপতি

কাশ্মীরে যুবকরা রাত কাটাচ্ছেন গাছের মগডালে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ