আজ চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ৮৫ তম জন্মদিন

প্রকাশিত: ০১ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৫০:৪৬

১ সেপ্টেম্বর ৮৫ বছরে পা রেখেছেন কিংবদন্তি চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। এ উপলক্ষে রবিবার দুপুরে চ্যানেল আইয়ের পর্দায় দেখানো হয়েছে ওয়ালটন ‘তারকা কথন’-এর বিশেষ পর্ব।

‘তারকা কথন’-এ জন্মদিন প্রসঙ্গে মুস্তাফা মনোয়ার বলেন, ‘জন্মদিন মানেই একটা বছর বেড়ে যাওয়া। ছোটবেলায় খুব ভালো লাগতো। একসময়ে দেখলাম বড় হওয়া তো ভালো না, ছোট থাকাই ভালো’

মুস্তাফা মনোয়ার মনে করেন মনের বয়সটাই আসল। তিনি বলেন, ‘বয়সটা দুই রকম, একটা অঙ্কের ব্যাপার, আরেকটা মনের তৃপ্তির ব্যাপার। পৃথিবীকে দেখার ব্যাপার, পৃথিবীকে ভালোবাসার ব্যাপার। সেইখানে বয়স বাড়ে না।’

বিশেষ ‘তারকা কথন’-এর লাইভ অনুষ্ঠানে তাঁর অভিজ্ঞ জীবনের নানা বিষয়ে কথা বলেছেন। সবার সাথে জন্মদিনের মুহূর্তটুকু উদযাপন করেছেন। এঁকেছেন কাশ ফুলের ছবি। টেলিফোনে কথা বলেছেন মোস্তফা কামাল সৈয়দ এবং হায়দার রিজভির সঙ্গে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দিলরুবা সাথী।

চিত্রশিল্পে স্বতঃস্ফূর্ত পদচারণা, বাংলাদেশে নতুন শিল্প আঙ্গিক পাপেটের বিকাশ, টেলিভিশন নাটকে অতুলনীয় কৃতিত্ব প্রদর্শন, শিল্পকলার উদার ও মহত্‍ শিক্ষক হিসেবে অগ্রগণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার।

কলকাতা আর্ট কলেজ থেকে পাশ করে দেশে আসার পর শিল্পাচার্য জয়নুলের পরামর্শে আর্ট কলেজে পড়ানোর দায়িত্ব নিলেও শেষ পর্যন্ত সেটা ছেড়ে তিনি যোগ দেন বর্তমান বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি)। তার পেছনের কারণ জানিয়ে মুস্তাফা মনোয়ার ওই অনুষ্ঠানে বলেছিলেন, পাকিস্তানিদের প্রতি কিছুটা ক্ষোভ থেকেই ইচ্ছে করে টেলিভিশনে যোগ দিয়েছিলাম।

বাচ্চাদের মনে যেন পাকিস্তানিদের নিষেধ বারণ বা কুপ্রভাব না পড়ে সেজন্য ছোটদেরকেই টার্গেট করেন মুস্তাফা মনোয়ার। তারা যেন পাকিস্তানিদের অমূলক কথা বিশ্বাস না করে সত্য ও সুন্দরের প্রতি সজাগ থাকতে পারে সেজন্য ‘নতুন কুড়ি’ কিংবা ‘পাপেট শো’-এর মতো অনুষ্ঠানের প্রবর্তন করেছিলেন তিনি।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ