সৌরবিদ্যুৎ উৎপাদনে বিশ্বব্যাংকের দেড় হাজার কোটি টাকা

প্রকাশিত: ৩০ অগাস্ট, ২০১৯ ১১:৫১:১৫

নবায়নযোগ্য শক্তি উৎপাদন ক্ষমতা বাড়াতে সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ১৮৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় দেড় হাজার কোটি টাকা) ঋণ ও অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষ থেকে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের পক্ষ থেকে সই করেন বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন।

এ সময় ডানডান চেন বলেন, গত এক যুগ ধরে গ্রামীণ পর্যায়ে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে সাহায্য করে আসছে বিশ্বব্যাংক। এই চুক্তি সইয়ের মধ্য দিয়ে এ ক্ষেত্রে বাংলাদেশ আজ আরও এগিয়ে গেল। এ যাত্রা বেসরকারি ও সরকারি খাতে আরও জোরালো ভূমিকার রাখবে। মানুষের চাহিদা মেটাতে সক্ষম হবে।

ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের সম্ভাবনাকে কাজে লাগাতে এই প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া প্রকল্পটি প্রতিবছর উল্লেখযোগ্য পরিমাণের কার্বন নিঃসরণ কমাতে সহায়তা করবে।

চুক্তির টাকার মধ্যে কিছু ঋণ ও কিছু অনুদান রয়েছে। ঋণের টাকা ৩০ বছরের মধ্যে শোধ করতে হবে। এর মধ্যে গ্রেস পিরিয়ড রয়েছে পাঁচ বছর। এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ। এর মধ্যে শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ রয়েছে।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

    

    

    

 

 

 

 

 

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ