আব্দুল জব্বারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ৩০ অগাস্ট, ২০১৯ ১১:২৪:০২ || পরিবর্তিত: ৩০ অগাস্ট, ২০১৯ ১১:২৪:০২

বাংলা সংগীত জগতের কিংবদন্তী তারকা আব্দুল জব্বার। ২০১৭ সালের ৩০ আগস্ট লাখো গানপ্রেমীকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান বরেণ্য এই সংগীতশিল্পী। কিডনি, হার্ট, প্রস্টেটসহ বিভিন্ন জটিলতায় আক্রান্ত হয়ে রাজধানীর শাহবাগে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

 আজ তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে শিল্পীর জীবদ্দশায় গাওয়া বিভিন্ন গান নিয়ে কয়েকটি টিভি চ্যানেল আয়োজন করেছে নানা অনুষ্ঠানের। এফডিসিতেও তার স্মরণে রয়েছে বিশেষ আয়োজন।

১৯৩৮ সালের ১০ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় জন্ম নেয়া খ্যাতিমান সংগীত তারকা আব্দুল জব্বারের ছোটবেলা থেকেই গানের প্রতি ঝোঁক ছিল। তিনি সংগীতের তালিম নিয়েছিলেন ওস্তাদ ওসমান গনি ও লুৎফুল হকের কাছে। ১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তান বেতারে তালিকাভুক্ত হন আব্দুল জব্বার। চলচ্চিত্রের জন্য প্রথম গান করেন ১৯৬২ সালে। ১৯৬৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নিয়মিত গায়ক হিসেবে পরিচিতি পান এই কিংবদন্তী শিল্পী।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’সহ অনেক উদ্বুদ্ধকরণ গানের গায়ক হিসেবে পরিচিতি লাভ করেন আব্দুল জব্বার। তার গানে অনুপ্রাণিত হয়ে অনেকেই সে সময় মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। এছাড়া যুদ্ধের সময় তিনি প্রখ্যাত ভারতীয় কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে নিয়ে মুম্বাইয়ের বিভিন্ন জায়গায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত তৈরিতে কাজ করেন।

তৎকালীন সময়ে কলকাতায় অবস্থানরত বাংলাদেশের মুক্তিযুদ্ধাদের বিভিন্ন ক্যাম্প ঘুরে হারমোনি বাজিয়ে গণসংগীত পরিবেশন করেছেন আব্দুল জব্বার। যা ওই সকল মুক্তিযুদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছিল। সেসময় ভারতের বিভিন্ন জায়গায় গণংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ রুপি তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন।

কেরিয়ারে বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার। গান গেয়েছেন একক ও মিশ্র অ্যালবামের জন্যও। সংগীতে বিশেষ অবদানের জন্য ১৯৭৩ সালে তিনি বঙ্গবন্ধু স্বর্ণপদক, ১৯৮০ সালে একুশে পদক, ১৯৯৬ সালে স্বাধীনতা পদক, ২০১১ সালে আজীবন সম্মাননা এবং জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ