উত্তেজনার মধ্যেই নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা পাকিস্তানের

প্রকাশিত: ২৯ অগাস্ট, ২০১৯ ০৪:৪২:৫২

উত্তেজনার মধ্যেই নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা পাকিস্তানের

অধিকৃত কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের পর ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই গজনভি নামে নতুন একটি স্থল ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। বুধবার রাতে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ হয়েছে বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।-খবর ডন ও জিয়ো নিউজের।

পাকিস্তানের আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর জানান, গজনভি নামে নতুন ক্ষেপণাস্ত্রটি ২৯০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম হবে। বেলুচিস্তানের সোনমিয়ানি ফ্লাইট টেস্ট রেঞ্জের ৫৯ কমান্ড পোস্ট থেকে এটি নিক্ষেপ করা হয়।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি ও প্রধানমন্ত্রী ইমরান খান দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন বলেও জানান তিনি। গজনভি পাকিস্তানের স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্র। পাকিস্তানের হাতে শাহিন ও গৌরি নামেও আরও দুটি একই ধরনের ক্ষেপণাস্ত্র রয়েছে।

নতুন এই ক্ষেপণাস্ত্রটি পরীক্ষার জন্য ২৮ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত করাচি যাওয়ার তিনটি আকাশপথ বন্ধ রাখা হয়েছে। যে স্থানে এই পরীক্ষা চালানো হয়েছে, তার আশপাশের সমুদ্রপথেও সতর্কতা জারি করা হয়েছিল। জাহাজ চলাচলও বন্ধ রাখতে বলা হয়েছে।

এছাড়া নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে ভারতকেও ২৬ আগস্ট জানিয়েছে পাকিস্তান। ২০০৫ সালের এক বিশেষ চুক্তি অনুযায়ী, দুই দেশকেই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তিন দিন আগে অপর দেশকে জানানোর নিয়ম রয়েছে।

মুসলিম দেশগুলোর মধ্যে পাকিস্তানই বিশ্বের একমাত্র পারমাণবিক শক্তিধর দেশ। দেশটির সেনাবাহিনীর সদস্য সংখ্যা প্রায় সাত লাখ। দেশটিতে রিজার্ভ আর্মি আছে আরও পাঁচ লাখের বেশি।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ