শ্রমিক কল্যাণ ফান্ডে ৩০ কোটি টাকা বিতরণ লভ্যাংশ আদায়ে চিঠি

প্রকাশিত: ২৮ অগাস্ট, ২০১৯ ১১:০০:১৩

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে শ্রম আইন অনুযায়ী দশমিক পাঁচ শতাংশ লভ্যাংশ দেয়নি এমন কয়েক হাজার প্রতিষ্ঠানকে চিহ্নিত করে চিঠি দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এছাড়া ২০১২-১৩ অর্থবছর থেকে এ পর্যন্ত নয় হাজার নয়জন শ্রমিক ও তাদের পরিবারকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে ৩০ কোটি ৬৯ হাজার ২০৫ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এর মধ্যে গোষ্ঠী বীমার অন্তর্ভুক্ত আড়াই হাজার শ্রমিককে প্রিমিয়াম বাবদ ৫৪ লাখ ৫৫ হাজার ৮৫০ টাকা দেওয়া হয়েছে।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের এই অনুদান মৃত, চিকিৎসা ও শিক্ষাখাত- এ তিন ক্যাটাগরিতে দেওয়া হয়। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের অনুদান প্রদান সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদন অনুযায়ী, ২০১২-১৩ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত ৪০০ কোটি টাকারও বেশি অর্থ রয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ফান্ডে। দেশি-বিদেশি ও বহুজাতিক কোম্পানি মিলে মোট ১৪০টি প্রতিষ্ঠান শ্রমিক কল্যাণ তহবিলে প্রায় তিনশ ৭০ কোটি টাকা জমা দিয়েছে। যা ফিক্সড ডিপোজিট রিসিট (এফডিআর) হিসেবে ৩২৮ কোটি টাকা ও সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে রয়েছে প্রায় ৪২ কোটি টাকারও বেশি।

অন্যদিকে এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের নয় হাজার শ্রমিককে প্রায় ৩০ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছে।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ