বাস্তবে নেই বিএনপির দুই জোট

প্রকাশিত: ২৮ অগাস্ট, ২০১৯ ১০:৫৪:৫৯

বাস্তবে নেই বিএনপির দুই জোট

বাংলাদেশের রাজনীতিতে জোটের ইতিহাস অনেক পুরানো। বর্তমান সময়ে বিএনপি নেতৃত্বাধীন দু’টি সরকারবিরোধী জোট রয়েছে। দু’টি জোটেরই প্রধান দল বিএনপি। একদিকে, ২০ দলীয় জোট। অন্যদিকে, জাতীয় ঐক্যফ্রন্ট। ২০ দলীয় জোট পুরোনো হলেও জাতীয় ঐক্যফ্রন্ট হয়েছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে। নির্বাচন হওয়ার পরে ঐক্যফ্রন্টের কার্যক্রমে স্থবিরতা দেখা দেয়। বর্তমানে জোট দু’টির অস্তিত্ব কাগজে কলমে থাকলেও বাস্তবে তাদের কোনো দৃশ্যমান কার্যক্রম নেই।

খোঁজ নিয়ে ও জোটের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দু’টি জোটই এখন অকার্যকর। এর মধ্যে ২০ দলীয় জোটের প্রধান সমন্বয়ক কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম ও কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম নতুন একটি মঞ্চ বানিয়েছেন। এটির নাম দিয়েছেন জাতীয় মুক্তিমঞ্চ। এ জাতীয় মুক্তিমঞ্চের আবার মূলমন্ত্র খালেদা জিয়ার মুক্তি ও পুনরায় জাতীয় সংসদ নির্বাচন।

তাদের এ মঞ্চ গঠনকে বিএনপি মহাসচিব প্রকাশ্যে স্বাগত জানালেও অপ্রকাশ্যে খালেদা জিয়ার মুক্তি চাওয়াকে ‘মায়ের চেয়ে মাসির দরদ বেশি’ হিসেবে আখ্যা দিয়েছেন। অর্থাৎ তিনি বলতে চেয়েছেন, বিএনপি নিজেরা যেখানে জোট ও দলগতভাবে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন করছে, সেখানে আবার কর্নেল অলির আলাদা প্ল্যাটফর্ম গঠন করে তার মুক্তি চাওয়ার কী প্রয়োজন! যদিও মির্জা ফখরুল প্রকাশ্য সভা-সমাবেশে বলেছেন, দাবি তো একই। সুতরাং কে কোন মঞ্চ থেকে দাবি করছে সেটা বিষয় না।

বিষয়টি নিয়ে কথা বলা হয় ২০ দলের প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করা এলডিপি প্রধান কর্নেল (অব.) অলি আহমদের সঙ্গে। তিনি বলেন, ২০ দলের কোনো কার্যক্রম গত এক বছরে হয়নি। এজন্য জোটের বড় দল হিসেবে বিএনপিকেই দায় নিতে হবে। আমি মুক্তিমঞ্চ করেছি। এতে ২০ দলীয় জোটের কোনো ক্ষতি হবে বলে মনে করি না।

কর্নেল অলি আহমদের বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান  বলেন, ২০ দলীয় জোট কাগজে কলমে আছে, বাস্তবে নেই। সেটা আমি মনে করি না। বরং আমি মনে করি সব দল নিজেদের ঘর গোছানোতে ব্যস্ত আছে। বড় দল হিসেবে বিএনপি শনিবারও আমাকে প্রতিষ্ঠাবার্ষিকীর দাওয়াত কার্ড দিয়েছে। সুতরাং সময় মতো ২০ দলীয় জোট একসঙ্গে আবারও মাঠে নামবে।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

টেকনাফে ১০ কৃষক অপহরণের ঘটনায় আসামি দেলু ডাকাত আটক।

বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তার জানাযা ও দাফন সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ