‘আলোচনা চাইলে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলতে হবে': রুহানি

প্রকাশিত: ২৭ অগাস্ট, ২০১৯ ০৩:৫১:৩৯

‘আলোচনা চাইলে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলতে হবে': রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বাসার শর্ত হিসেবে যুক্তরাষ্ট্রকে তেহরানের বিরুদ্ধে আরোপিত সকল নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ইরানের সাথে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করার জবাবে এই শর্ত দিলেন রুহানি।

গত সোমবার তেহরানের সঙ্গে আলোচনার বিষয়ে আগ্রহ প্রকাশ করে ট্রাম্প বলেছিলেন, পরিস্থিতি ঠিক থাকলে পরমাণু চুক্তির বিষয়টি নিয়ে চলমান সংঘাতের অবসানে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করতে প্রস্তুত।

সোমবার জি-৭ সম্মেলনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প আরো জানান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে আগামী কয়েক সপ্তাহের মধ্যে তার বৈঠক হওয়ার সম্ভবনা রয়েছে।

এর জবাবে মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনের সরাসরি প্রচারিত এক ভাষণে রুহানি বলেন, ‘আলোচনায় বসার আগে যুক্তরাষ্ট্র সরকারকে ইরানের বিরুদ্ধে আরোপিত সকল অবৈধ, অন্যায্য এবং ভুল নিষেধাজ্ঞা থেকে সরে আসতে হবে।’

তবে রুহানির এই শর্তে মার্কিন সরকার যে রাজি যে সম্মত হবে না তা নিশ্চিত। কেননা জি-৭ সম্মেলনে ট্রাম্প স্পষ্ট ভাষায় বলেছেন, ইরান সরকারের বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবার সম্ভবনা নাকচ করে দিয়েছিলেন ট্রাম্প। ওই নিষেধাজ্ঞার কারণে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে ইরান।

তাই ইরানের প্রেসিডেন্ট সাফ ভাষায় বলে দিয়েছেন, ‘ইরানের সঙ্গে আলোচনা শুরু করতে হলে ওয়াশিংটনকে আগে কিছু ইতিবাচক পদক্ষেপ (অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার) নিতে হবে। অন্যথায় দু দেশের সম্পর্ক কখনই স্বাভাবিক হবে না। (সূত্র: রয়টার্স)

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ