জি৭-এর ২২ মিলিয়ন ডলার গ্রহন করবে না ব্রাজিল

প্রকাশিত: ২৭ অগাস্ট, ২০১৯ ০৩:৩৩:০৩

জি৭-এর ২২ মিলিয়ন ডলার গ্রহন করবে না ব্রাজিল

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত সবচেয়ে বড় রেইন ফরেস্ট আমাজন। সোমবার এক বৈঠকের পর শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ আমাজনের আগুন নিয়ন্ত্রণে ২২ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দেয়। কিন্তু জি৭-এর দেয়া এই সহায়তা গ্রহণ করবে না বলে জানিয়েছে ব্রাজিল।

দেশটির সরকার বলছে, তারা জি-৭ জোটভূক্ত দেশগুলোর অর্থ সহায়তা দেবার প্রস্তাব গ্রহণ করবে না। চলতি বছর জি-৭ সম্মেলনের নেতৃত্ব দিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার জি-৭ জোটভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, আমাজনের অগ্নিকাণ্ডের পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তা করতে ২২ মিলিয়ন ডলার দেয়া হবে।

ম্যাঁক্রোর এমন ঘোষণা দেয়ার একদিন পরেই তা প্রত্যাখ্যানের ঘোষণা দিল ব্রাজিল সরকার। ব্রাজিলের কর্মকর্তারা অবশ্য জি-৭ এর অর্থ সহায়তা প্রত্যাখ্যানের পেছনে কোন কারণ উল্লেখ করেননি। তবে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো অভিযোগ করে বলেছেন, উপনিবেশ হিসেবে তার দেশের সঙ্গে আচরণ করতে পারে ফ্রান্স।

এদিকে, ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো অ্যাজেভেদো এ সিলভা বলছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণের বাইরে নয়। আমাজনের আগুন এবং সেখানকার পরিবেশের ওপর বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে ইতোমধ্যেই সেখানে ৪৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

জি-৭ সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে বলসোনারোর চিফ অব স্টাফ অনিক্স লোরেনজোনি বলেন, ধন্যবাদ। কিন্তু এই অর্থ ইউরোপকে পুণরায় বনায়নে ফিরিয়ে আনার ক্ষেত্রে ব্যবহার করা বেশি প্রাসঙ্গিক বলে আমি মনে করি।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ