পরমাণু চুক্তিতে ইরান ফিরে আসার সুযোগ আছে: জনসন

প্রকাশিত: ২৭ অগাস্ট, ২০১৯ ১২:১৮:৪৩

পরমাণু চুক্তিতে ইরান ফিরে আসার সুযোগ আছে: জনসন

পরমাণু চুক্তির শর্ত পালনে ফিরে আসতে ইরানের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার জি সেভেন শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এর পাশাপাশি তাদের পারমাণবিক কার্যক্রম নিয়ে আলোচনা শুরুরও সুযোগ রয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, পরিস্থিতি ঠিক থাকলে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসার জন্য তৈরি থাকবেন তিনি। সোমবার জি সেভেন সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি তেহরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি স্বাক্ষরের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ফ্রান্সের বিয়ারতজ শহরে জি সেভেন শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এখন পারমাণবিক চুক্তির শর্ত মেনে নিতে এবং আলোচনা পুনরায় শুরু করতে ইরানের সামনে একটি পরিষ্কার সুযোগ এসেছে। একই সঙ্গে ওই অঞ্চলে ঐক্যবিনাশী আচরণ বন্ধ করারও সুযোগ এসেছে বলে মন্তব্য করেন তিনি। জনসন বলেন, ‘কোনও পরিস্থিতিতেই ইরানকে পারমাণবিক অস্ত্র বানাতে দেওয়া উচিত হবে না।’

প্রসঙ্গত, ২০১৫ সালের জুনে ভিয়েনায় ইরানের সঙ্গে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) পরমাণু চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তেহরান। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বর থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। অন্যদিকে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আসছে ইরান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে চুক্তি থেকে আংশিক সরে আসার ঘোষণা দিয়েছে দেশটি।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ