আমিরাত সফর বাতিল পাক সিনেট প্রধানের, মোদিকে মেডেল

প্রকাশিত: ২৫ অগাস্ট, ২০১৯ ০৪:১১:৫৯

কাশ্মীরের স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার মধ্যেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পুরস্কৃত করায় সংসদীয় প্রতিনিধি দলের আরব আমিরাত সফর বাতিল করেছেন পাকিস্তানের সিনেট চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি।

আমিরাত সরকারের আমন্ত্রণে রোববার থেকে বুধবার পর্যন্ত তিন দিনে সফরে যাওয়ার কথা ছিল পাকিস্তানি প্রতিনিধি দলের। এ সময় উপসাগরীয় দেশটির সংসদীয় ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল তাদের।

ভারতীয় দখলদারিত্বের মুখে কাশ্মীরিদের স্বাধীনতার অধিকারকে সমর্থন করায় আরব আমিরাত সফর বাতিল করা হয়েছে বলে দেশটির সিনেট সচিবালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে। খবর-জিও টেলিভিশনের

লোকসভা নির্বাচনের পর প্রথমবারের মতো আরব আমিরাত সফরে গেলে রাজধানীর প্রেসিডেন্ট প্রাসাদে পুরস্কৃত করা হয়েছে নরেন্দ্র মোদিকে। তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত করা হয়েছে। কাশ্মীরে বেসামরিক নাগরিকদের ওপর ভারতীয় সরকারের নিপীড়নে এই চূড়ান্ত সময়েও মোদিকে তুষ্ট করতে আরব আমিরাতের ভূমিকার নিন্দা জানিয়েছেন মানবাধিকার কর্মীরা।

মোদিকে অর্ডার অব জায়েদ মেডেল দিয়েছেন আমিরাতের সিংহাসনের উত্তরসূরি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করাতে শনিবার আরব আমিরাত সফরে গিয়েছিলেন মোদি।

এসময় শেখ মোহাম্মদ বিন জায়েদ নিজেই মোদির গলায় মেডেল পরিয়ে দেন। এদিকে সাংবিধানিক স্বায়ত্তশাসন বাতিলের পর কাশ্মীরে নিয়মিত দমনপীড়ন চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। সেখানে কঠোর সান্ধ্য আইন ও ব্যাপক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। উপত্যকাটির বাসিন্দাদের চলাচল ও জনসমাবেশের অধিকারও কেড়ে নেয়া হয়েছে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ