মিয়ারমারের ইচ্ছা পূরণে কাজ করছে সরকার: বিএনপি

প্রকাশিত: ২৫ অগাস্ট, ২০১৯ ১১:২৯:২১

মিয়ারমারের ইচ্ছা পূরণে কাজ করছে সরকার: বিএনপি

মিয়ারমারের ইচ্ছা পূরণে ‘সরকার কাজ করছে’ বলেই রোহিঙ্গা সংকটের সমাধান হচ্ছে না বলে অভিযোগ করেছে বিএনপি।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে শনিবার দলটির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই অবস্থান জানান।

তিনি বলেন, “রোহিঙ্গাদের বিষয়ে সরকার সম্পূর্ণভাবে মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে, তারা (মিয়ানমার) যে ফর্মুলা দিয়েছে সেই ফর্মুলার কাছে তারা নতি স্বীকার করছে। সর্বশেষ যে, সাড়ে তিন হাজার রোহিঙ্গা শরাণার্থীদের প্রত্যাবাসনের জন্য ব্যবস্থা নিয়েছিলে তার সমাধান হয়নি অর্থাৎ রোহিঙ্গাদের নাগরিকত্ব, তাদের নিরাপত্তা, তাদের নিজের সম্পত্তির মালিক হয়ে বাসভূমিতে ফিরে যাওয়া, তাদের সম্পত্তির মালিক হওয়া-এই বিষয়গুলো নিশ্চিত হয়নি বলেই আস্থার অভাবে রোহিঙ্গারা চলে যায়নি।

“এসব ক্ষেত্রে কোনো কাজ না করে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। মিয়ানমারের যে ফর্মুলা, তাদের যে ইচ্ছা সেটাকে পূরণ করবার জন্য সরকার কাজ করছে বলে আমরা মনে করি।”

রোহিঙ্গা সমস্যার সমাধান কীভাবে আসতে পারে প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, “আমরা আগে বলেছিলাম যে, এই সমস্যার সমাধানে প্রথম হচ্ছে অলপার্টি ডায়ালগ করা। একটা জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে রোহিঙ্গা ইস্যুতে, জাতীয় ঐক্য সৃষ্টি করার মধ্য দিয়ে ওইখান থেকে বেরিয়ে আসত আমাদের কী করতে হবে।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ