গ্রিনল্যান্ড না কিনতে পেরে ক্ষুদ্ধ ও সফর বাতিল

প্রকাশিত: ২১ অগাস্ট, ২০১৯ ০৪:৫৪:১৪

ডেনমার্ক গ্রিনল্যান্ড বিক্রি করতে রাজি না হওয়ায় দেশটিতে রাষ্ট্রীয় সফর বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার টুইটারে তিনি প্রকাশ্যেই এ ঘোষণা দেন। এর আগে ট্রাম্পের গ্রিনল্যান্ড কেনার প্রস্তাবকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছিলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী। তাতেই ক্ষুদ্ধ হন ট্রাম্প।

টুইটারে ট্রাম্প বলেন, ‘‘আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমার ডেনমার্ক সফরের কথা ছিলো। কিন্তু ডেনমার্ক আমার দেয়া গ্রিনল্যান্ড কেনার প্রস্তাব বিবেচনা করতে রাজি না হওয়ায় সফরটি বাতিল করছি আমি।’’

সম্প্রতি হোয়াইট জানায়, ডেনমার্কের স্বায়ত্তশাসিত অঞ্চল গ্রিনল্যান্ড দ্বীপটি কিনতে চান মার্কিন প্রেসিডেন্ট। আর সেই উদ্দেশ্যে ট্রাম্প তাঁর অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনি উপদেষ্টাদের সঙ্গে আলাপ-আলোচনাও শুরু করেছেন। ওই খবরে দাবি, জনবিরল কিন্তু বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ দ্বীপটি কেনার ব্যাপারে ঘনিষ্ঠজনদের অনেকেই ট্রাম্পকে উৎসাহ দিয়েছেন।

ট্রাম্প বলেন, ‘রিয়েট এস্টেট কেনার দিক থেকে বিবেচনা করলে এটি একটি লাভজনক চুক্তি হবে।’ খবরটি প্রকাশিত হওয়ার পরেই ডেনমার্কে বিতর্কের ঝড় উঠে। সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রভাবশালী রাজনীতিক, লার্স রাসমুসেন টুইট করে বলেন, 'পুরো বিষয়টা এপ্রিল ফুল বলে মনে হচ্ছে।

ডেনমার্কের শাসকদল ড্যানিশ পিপলস পার্টির বিদেশ বিষয়ক বিভাগের মুখপাত্র সোরেন এসপারসেনের মন্তব্য, 'ট্রাম্প যদি সত্যিই এমন করে থাকেন, তবে বলতে হবে তিনি উন্মাদ হয়ে পড়েছেন বলে প্রকৃষ্ট প্রমাণ মিলল।' উত্তর আটলান্টিক এবং সুমেরু মহাসাগরের মধ্যবর্তী প্রায় ২১ লক্ষ ৬৬ হাজার বর্গ কিলোমিটারের গ্রিনল্যান্ডে ৫০ হাজারেরও বেশি মানুষের বসবাস। ডেনমার্কের ভৌগলিক সীমার অন্তর্গত হলেও ডেনমার্কবাসী স্বশাসনের অধিকার ভোগ করেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ