সীমান্ত সমস্যায় বাংলাদেশ-ভারতের  আলোচনা শুরু

প্রকাশিত: ২০ অগাস্ট, ২০১৯ ০৫:২২:৫৫

অভিন্ন সীমান্ত সমস্যা নিয়ে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে বাংলাদেশ ও ভারতের ডিসি-ডিএম দ্বি-পাক্ষিক আলোচনা শুরু হয়েছে। ক্লাস্টার-৯ এর আওতাধীন বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী জেলাগুলোর জেলা প্রশাসকগণসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেছেন।

 মঙ্গলবার (২০ আগস্ট) ভারতীয় সময় সকাল ১০টায় শিলংয়ের হোটেল পাইনউডে এই আলোচনা শুরু হয়।

বাংলাদেশের পক্ষে কুড়িগ্রাম, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ ও সিলেট- এই ৭ জেলার জেলা প্রশাসক, প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, পুলিশ প্রশাসন, বিজিবি, পানি উন্নয়ন বোর্ড, কাস্টমস, ভূমি জরীপ ও নারকোটিকস বিভাগের ৫২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। নেতৃত্ব দিচ্ছেন জামালপুরের জেলা প্রশাসক আহমেদুল কবির।

অপর দিকে ভারতের সীমান্তবর্তী জেলার জেলা ম্যাজিস্ট্রেটগণসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাগণ অংশগ্রহণ করেছেন। আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য দেন ভারতের পক্ষে মেঘালয় রাজ্যের ইস্ট খাসি হিলস ডিস্ট্রিক-এর ডিপুটি কমিশনার এম ওয়ার নগোবরী, আইএএস।

আর বাংলাদেশের পক্ষে বক্তব্য দেন টিম লিডার ও জামালপুর জেলার জেলা প্রশাসক আহমেদ কবির। দিনব্যাপী এই আলোচনায় আরও বক্তব্য রাখেন মেঘালয় রাজ্য সরকারের এডিশনাল চিফ সেক্রেটারি আর,ভি, সাচিয়াং আইএএস।

সীমান্ত হত্যা বন্ধ, মাদক ও গরু পাচারসহ চোরাচালান বন্ধ, বর্ডার হাট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন অভিন্ন সীমান্ত সমস্যা নিয়ে সিডিউল অনুযায়ী দ্বি-পাক্ষিক আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছাঃ সুলতানা পারভীন।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ