‘ফিটনেস ও পারফরম্যান্স ঠিক থাকলে বয়স কোনও বিষয়ই নয়’

প্রকাশিত: ২০ অগাস্ট, ২০১৯ ০৪:৪৯:৪৭

 

তামিম ইকবালের ছুটিতে কপাল খুলতে পারে জহুরুল ইসলামের। ২০১৩ সালের পর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে আবার জাতীয় দলের দরজা খোলার সম্ভাবনা অভিজ্ঞ এই ব্যাটসম্যানের। দীর্ঘদিন পর জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পেয়ে উচ্ছ্বসিত এই উইকেটকিপার ব্যাটসম্যান। বয়স ৩২ ছাড়িয়ে গেছে জহুরুলের। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করলেও জাতীয় দলে খুব বেশি সুযোগ হয়নি তার।

পারফরম্যান্সের চেয়ে অনেক ক্ষেত্রে বয়সের বিষয়টি বেশি আমলে নেওয়ায় জহুরুলের মতো অনেকেই সঠিক মূল্যায়ন পাননি। তবে গত কিছুদিন পুরোনো অনেক খেলোয়াড়কে ডেকেছে নির্বাচকরা। যেমন আয়ারল্যান্ডের সিরিজে দীর্ঘদিন পর খেলেছেন ফরহাদ রেজা। তাছাড়া তুষার ইমরান ও রাজ্জাকও লম্বা সময় পর ফিরেছিলেন বিসিবির ছাতার নিচে।

তারই ধারাবাহিকতায় এবার আফগানিস্তানের বিপক্ষে টেস্টের আগে কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিয়েছেন জহুরুল। মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন তিনি। পুরোনো খেলোয়াড়দের ফেরার ব্যাপারে জহুরুলের বক্তব্য, ‘আপনি দেখেন যদি ক্রিকেটারের বয়স ৩০ বছরের বেশি হয়, তাহলে তারা দলের বোঝা হয়ে যায়।

আমাদের ঘাটতি হলো আমরা ফিটনেস নিয়ে খুব বেশি কাজ করি না। এই কারণে আমাদের পারফরম্যান্সেও এর প্রভাব থাকে। আমি আশা করব যাদের বয়স ৩০ প্লাস হয়ে গেছে, তারা ফিটনেস নিয়ে কাজ করবে। ফিটনেস ও পারফরম্যান্স ঠিক থাকলে বয়স কোনও বিষয়ই নয়। ৩২ বছর বয়সী জহুরুল যে কোনও সুযোগ কাজে লাগাতে প্রস্তুত, ‘তামিম অনেক বড় মাপের খেলোয়াড়। তার অভাব পূরণ করা কঠিন।

এরপরও এটি বড় একটি সুযোগ। সাদমান, ইমরুল, আমি, সৌম্য— যারাই সুযোগ পাই না কেন, তাদের জন্য এটা দারুণ সুযোগ। টেস্ট সবসময় ক্রিকেটের বড় ফরম্যাট। এখানে ভালো পারফর্ম করা গেলে সব ফরম্যাটে পারফর্ম করা সহজ হয়। তবে তামিমের জায়গাতে যে-ই সুযোগ পাবে, তার জন্য এটা দারুণ একটা সুযোগ।

প্রায় ৬ বছর পর জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন তিনি। সম্প্রতি ভারত সফরে বিসিবি একাদশের জার্সিতে খেলে সাফল্য পেয়েছেন এই ব্যাটসম্যান। আর তাতেই কন্ডিশনিং ক্যাম্পে সুযোগ পেয়েছেন। দীর্ঘদিন জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পেয়ে দারুণ রোমাঞ্চিত তিনি, ‘অনেক দিন পর প্রাথমিক স্কোয়াডে সুযোগ পেলাম। প্রত্যেকটি খেলোয়াড়েরই স্বপ্ন জাতীয় দলে খেলার। এই উদ্দেশ্যে প্রত্যেক বছর শুরু করি।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ