জম্মু-কাশ্মীরের শ্রীনগরে ফের কারফিউ আরোপ

প্রকাশিত: ১৯ অগাস্ট, ২০১৯ ১০:৫২:১০

জম্মু-কাশ্মীরের শ্রীনগরে ফের কারফিউ আরোপ

সহিংস বিক্ষোভের জের ধরে ভারত শাসিত জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে ফের কারফিউর কড়াকড়ি আরোপ করা হয়েছে। এরই মধ্যে কাশ্মীর জেলায় সোমবার ১৯০ প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

সোমবার কাশ্মীর জেলায় ১৯০ প্রাথমিক বিদ্যালয় খুলবে বলে জানিয়েছেন কাশ্মীরের মুখ্যসচিব (পরিকল্পনা ও উন্নয়ন) রোহিত কানসল।

জি নিউজ জানায়, কারফিউ শিথিল করায় কাশ্মীরে হাতেগোনা কিছু দোকান খুলেছিল শনিবার। তবে রবিবার শ্রীনগর ছিল একেবারেই বন্ধের চেহারায়।

এদিকে, রবিবার জম্মুতে ফের বন্ধ করে দেওয়া হয় মোবাইলের ২জি পরিষেবা। আরোপ করা হয় কারফিউর বিধিনিষেধ।

প্রশাসনের দাবি, ফোন চালু হতেই জম্মুর বিভিন্ন এলাকায় গুজব ছড়াতে থাকে। ভুয়া খবরে মানুষের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। একথা মাথায় রেখেই বন্ধ করে দেওয়া হয় ২জি পরিষেবা।

এদিন কয়েকটি বিক্ষিপ্ত বিক্ষোভের ঘটনায় ভারতীয় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। এরপরই ফের কারফিউর বিধিনিষেধ আরোপ করা হয়।

এর আগে শনিবার কাশ্মীরের ৩৫ থানায় বিধিনিষেধ শিথিল করা হয়। রবিবার তা বাড়িয়ে করা হয় ৫০টিতে।

গত ৫ ডিসেম্বর কাশ্মীরের সাংবিধানিক বিশেষ মর্যাদা ও রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে ভারত শাসিত কাশ্মীরকে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ভাগ করে ফেলে ভারতীয় জনতা পার্টি-বিজেপি সরকার।

এ ঘটনাকে ঘিরে সোমবার ১৫তম দিনের মতো নজিরবিহীন কারফিউতে অবরুদ্ধ রয়েছে ভূ-স্বর্গ খ্যাত কাশ্মীর। ল্যান্ডফোন ও মোবাইল ফোনসহ সব ধরনের ইন্টারনেট যোগাযোগ বন্ধ থাকায় কাশ্মীর কার্যত বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে।

প্রজন্মনিউজ২৪/দেলাওয়ার হোসাইন।

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ