যেভাবে আয়ু বাড়াবেন স্মার্টফোন ব্যাটারির

প্রকাশিত: ১৭ অগাস্ট, ২০১৯ ১০:৫৭:২৮

স্মার্টফোন ছাড়া যেন এক মুহূর্ত চলা দায়। আর ফোন যদি নষ্ট হয় তাহলে তো কথাই নেই। তাই স্মার্টফোন দীর্ঘদিন ব্যবহার করতে হলে তার যত্ন নিতে হবে। বিশেষ করে ব্যাটারি যেন অনেক দিন ভালো থাকে সেভাবে চার্জ করতে হবে।

সব মোবাইলের ব্যাটারিই চার্জ দিতে হয়। বর্তমান সময়ে এটি মানুষের প্রতিদিনের কাজের একটি অংশ হয়ে গেছে। তবে এক্ষেত্রে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারী যথাযথ সাবধানতা অবলম্বন করেন না। ফলে প্রায়ই দেখা যায় মোবাইলের ব্যাটারিতে সমস্যা, চার্জ বেশিক্ষণ থাকছে না।

স্মার্টফোন ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাডেক্স সম্প্রতি তাদের ওয়েবসাইটে জানায়, লিথিয়াম-আয়ন ব্যাটারি কীভাবে প্রেসারের শিকার হয়। এতে বলা হয়, অতিরিক্ত পরিশ্রমে মানুষ যেমন ক্লান্ত হয়ে যায় ব্যাটারির ক্ষেত্রেও তেমনটি ঘটে। তাই ব্যাটারির পারফরম্যান্স ধরে রাখতে চারটি অভ্যাস জরুরি

ব্যাটারি ঠাণ্ডা রাখুন: 

সবসময় স্মার্টফোনের ব্যাটারি ঠাণ্ডা রাখার চেষ্টা করুন। আইফোনের কিছু কিছু কেস ব্যাটারি অতিরিক্ত গরম করে দেয়। তাই যদি চার্জ দেওয়ার সময় ডিভাইস গরম হয়ে গেলে সবার আগে তা কেস থেকে বের করে ফেলতে হবে। আর তীব্র রোদের নীচে থাকলে ফোনটি ঢেকে রাখার ব্যবস্থা করুন।

শতভাগ চার্জ করবেন না: 

ব্যাটারি ১০০ ভাগ চার্জ করবেন না। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার দরকার পড়ে না। কারণ পুরোপুরি চার্জ ছাড়াই এই ব্যাটারি পূর্ণ কর্মক্ষম থাকে। আর এভাবেই তা তৈরি করা হয়েছে। তা না হলে ব্যাটারি দ্রুত ক্ষয় হয়ে যায়।

ফুল চার্জ হয়ে গেলে যা করতে হবে: 

সারারাত চার্জ দেওয়ার পরেও প্লাগ লাগিয়ে রাখলে ব্যাটারির আয়ু দ্রুত কমে যায়। ১০০% চার্জ হয়ে গেলে ব্যাটারি প্লাগে লাগানো অবস্থায় আবার চার্জ হারাতে শুরু করে। সেইসঙ্গে ব্যাটারির পরিশ্রমও বাড়ে। ফলে ব্যাটারির ভেতরের রাসায়নিক উপাদান ক্ষয় পেতে থাকে।

দিনে দুই থেকে তিন বার চার্জ করুন: 

প্রয়োজনে দিনে দুই থেকে তিন বার চার্জ দেওয়ার অভ্যাস করলে ভালো। ব্যাটারি ১০ শতাংশ চার্জ হারালে আবার চার্জ করতে পারলে সবচেয়ে ভালো হয়। কিন্তু তা সম্ভব না হলে যখন সুযোগ পাবেন, তখনই ফোন চার্জ করুন। স্মার্টফোনের বেশ কিছু পরিষেবা আছে যা ব্যাটারির আয়ু ফুরিয়ে দেয়। তাই বেশি বেশি চার্জ করলে তা থেকে রক্ষা পাওয়া যায়।

এছাড়াও স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর কিছু নিয়ম রয়েছে। এসব নিয়ম মেনে চললে আপনার ফোন অনেক দিন ব্যবহার করতে পারবেন।

আসুন জেনে নেই যেভাবে ভালো থাকবে স্মার্টফোনের ব্যাটারি।

১. ফোন চার্জে দেয়ার সময় ফোনের সঙ্গে দেওয়া চার্জারটি ব্যবহার করতে হবে।

২. ফোনের ব্যাটারি ১০% বা ৫% হলে চার্জ দিন। বার বার চার্জ দিলে ব্যাটারিতে চাপ পড়ে।

৩. ফোন সম্পূর্ণ চার্জ হলে চার্জার খুলে ফেলুন।

৪. ফোন সারা রাত চার্জে বসিয়ে রাখবেন না। এটি ব্যাটারির পক্ষে ক্ষতিকর ও বিপদজনক।

৫. ফোনের ব্যাটারি সেভার নামে অপশন আছে। ব্যাটারি কমের দিকে থাকলে সেই অপশনটি অন করে দিন।

৬.ফোনের পর্দার ব্রাইটনেস কমিয়ে রাখুন। চোখও ভাল থাকবে ও ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে।

৭. ফোনের ডেটা প্রয়োজন মতো অন-অফ করুন। এতে ডেটাও সাশ্রয় হবে, ব্যাটারিও ভালো থাকবে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ