ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম বাংলাদেশ

প্রকাশিত: ১২ অগাস্ট, ২০১৯ ০৯:০৩:৫৫

ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম বাংলাদেশ

ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম এখন বাংলাদেশ। স্বাধীনতার ৪৬ বছরে বর্তমান সরকারের আমলেই প্রথম এ সাফল্য অর্জিত হয়েছে।

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এ তথ্য জানান।

তিনি বলেন, মাছের উৎপাদনে বর্তমানে বিশ্বে ইলিশে প্রথম, মুক্ত জলাশয়ের আহরণে তৃতীয়, তেলাপিয়ায় চতুর্থ এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছে পঞ্চম স্থান অধিকার করেছে বাংলাদেশ।

প্রতিমন্ত্রী বলেন, খাদ্য ও মাংসের পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরে প্রথমবার মাছের উৎপাদনেও দেশ স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। এমনকি দুষ্প্রাপ্য প্রায় ইলিশের উৎপাদনেও এ সরকার রেকর্ড ভঙ্গ করেছে। ২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হলেও ২০১৮-১৯ অর্থবছরে তা এসে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার টনে।

‘ইলিশ সম্পদের স্থায়িত্বশীল উন্নয়নে জেলেদের সঞ্চয়ী করার পাশাপাশি তাদের আপদকালীন জীবিকা নির্বাহে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়ে ৩ কোটি টাকার একটি ‘ইলিশ উন্নয়ন ও সংরক্ষণ তহবিল’ গঠন করা হয়েছে, জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সরকার সমুদ্রসম্পদকে যথাযথভাবে কাজে লাগাতে নিজস্ব গবেষণা ও জরিপ জাহাজ আরভি মীন সন্ধানীর মাধ্যমে জরিপ চালিয়ে ৪৩০টি প্রজাতির মৎস্য সম্পদের সন্ধান পেয়েছে। এর মধ্যে ৩৬০ প্রজাতির মাছ, ৩৩ প্রজাতির চিংড়ি, ২১ প্রজাতির কাঁকড়া এবং ১২ প্রজাতির মোলাস্কা রয়েছে। গভীর সমুদ্রে মৎস্য আহরণের জন্য ১০টি লং লাইনার এবং ৭টি পার্স সেইনার ফিশিং লাইসেন্স দেয়া হয়েছে।

আশরাফ আলী খান বলেন, সামুদ্রিক মৎস্য সম্পদের মজুত ও জীববৈচিত্র্যকে অধিকতর সমৃদ্ধ করতে সরকার গত ২৬ জুন নোয়াখালী জেলার হাতিয়ার নিঝুম দ্বীপসংলগ্ন ৩ হাজার ১৮৮ বর্গকিলোমিটার সমুদ্র এলাকাকে প্রথমবার ‘সামুদ্রিক সংরক্ষিত এলাকা ঘোষণা করেছে।

তিনি বলেন, ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত দেশব্যাপী ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ যথাযথ মর্যাদায় সারা দেশে অনুষ্ঠিত হবে।

মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুবোল বোস মনি, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে প্রথমদিন সকালে প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মৎস্য ভবন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ