কাশ্মীরের পর নাগাল্যান্ড কি একই সংকটে?

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০১৯ ১১:১৮:৩২

ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর এবার একই ধরনের উদ্বেগ দেখা দিয়েছে দেশটির নাগাল্যান্ড রাজ্যে। কাশ্মীরের বেলায় যেমন সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ তুলে দেওয়া হয়েছে, ৩৭১ অনুচ্ছেদ তুলে দিলে নাগাল্যান্ড ও ওই অঞ্চলের রাজ্যগুলো একই সংকটে পড়বে।

ভারতের সংবিধানের ৩৭১ ধারার বিভিন্ন অনুচ্ছেদে কয়েকটি রাজ্যকে বিশেষ সুরক্ষা দেওয়া হয়েছে। এসব রাজ্য তাদের সেই বিশেষ সুরক্ষা হারানোর আশঙ্কা করছে। মিজোরামের সাবেক মুখ্যমন্ত্রী লাল থানওয়ালা জম্মু ও কাশ্মীরের ঘটনাকে উত্তরপূর্ব রাজ্যগুলোর জন্য ‘লাল সতর্কবার্তা’ বলে উল্লেখ করেন।

জম্মু ও কাশ্মীরের ভাগ্যে যা ঘটেছে, তা নিয়ে সবচেয়ে বেশি উদ্বেগে আছে নাগাল্যান্ড রাজ্য। সেখানকার উদ্বেগের বিষয়টি ধরতে পেরে গত রবিবার রাজ্যটির নতুন নিয়োগ পাওয়া গভর্নর আরএন রবি একটি বিবৃতি দেন। তাতে তিনি বিষয়টি নিয়ে দুশ্চিন্তা করতে নিষেধ করেন। তিনি বলেন, ৩৭১ (এ) অনুচ্ছেদে নাগাল্যান্ডের জন্য যেসব বিভাগ, তা পবিত্র অঙ্গীকার দ্বারা সুরক্ষিত।

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রের সাফাই গাইলেও নাগাল্যান্ডের বিজেপি সভাপ্রধান তেমজেন ইমনা অ্যালং লংকুমার বলেছেন, এ রাজ্যে একই আচরণ করলে নাগার ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখার জন্য যা যা করা দরকার, সবই করবে রাজ্য বিজেপি। ইস্ট মোজো ডটকম।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ