কাশ্মীরের নারী-শিশুদের নিয়ে উদ্বিগ্ন মালালা

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০১৯ ১০:১৭:১৪

যোগাযোগ বিচ্ছিন্ন ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের নারী ও শিশুদের নিরাপত্তা নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

“যখন আমি শিশু, যখন আমার বাবা-মা শিশু ছিলেন, এমনকি যখন আমার দাদা-দাদিরাও তরুণ ছিলেন, তখন থেকেই কাশ্মীরের জনগণ সহিংসতার মধ্যে আছে। আজ আমি কাশ্মীরের নারী ও শিশুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন; এরাই সহিংসতায় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে, সংঘাতে তাদের প্রাণ হারানোর শঙ্কাও বেশি,” টুইটারে দেওয়া বিবৃতিতে বলেছেন তিনি।

ভারতের সরকার দেশটির সংবিধানে জম্মু ও কাশ্মীরের জন্য থাকা বিশেষ মর্যাদা বাতিল করে এলাকাটিকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেওয়ার কয়েকদিনের মাথায় বৃহস্পতিবার মালালা এ বিবৃতি দিলেন, জানিয়েছে এনডিটিভি।

কাশ্মীরের শান্তি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্যোগী হতেও আহ্বান জানিয়েছেন ২২ বছর বয়সী এ পাকিস্তানি।

২০১২ সালে নারী শিক্ষা নিয়ে সরব মালালার স্কুলবাসে উঠে একদল বন্দুকধারী তাকে গুলি করলে এ কিশোরী গুরুতর আহত হন। এ ঘটনা তাকে বিশ্বজুড়ে নারী শিক্ষা ও মানবাধিকার কর্মীদের অনুপ্রেরণার প্রতীকে পরিণত করে।

যুক্তরাজ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ওঠার পরও পাকিস্তানি এ কিশোরী তার মৌলবাদবিরোধী প্রচার অব্যাহত রাখেন; ২০১৪ সালে সবচেয়ে কমবয়সে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।

কাশ্মীরকাণ্ডে পাকিস্তান ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার, নয়া দিল্লির সঙ্গে সম্পর্কের মাত্রা নামিয়ে আনা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধসহ বেশ কিছু প্রতিক্রিয়া দেখানোর একদিন পর মালালা উপত্যকাটির নারী-শিশুদের নিরাপত্তা নিয়ে এ উদ্বেগ জানালেন।

ভারত কাশ্মীর নিয়ে যেসব সিদ্ধান্ত নিয়েছে সেগুলোর বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অভিযোগ জানানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসলামাবাদ।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পরিকল্পনার মধ্যেই গত কয়েক সপ্তাহ ধরে জম্মু ও কাশ্মীরে ৪০ হাজারেরও বেশি সৈন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

যোগাযোগ বিচ্ছিন্ন ওই অঞ্চলটিতে এখনো গণমাধ্যম, ফোন সংযোগ ও ইন্টারনেট নেটওয়ার্ক সচল হয়নি। ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা নিজেদের মধ্যে যোগাযোগে স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন।

বিচ্ছিন্ন কিছু পাথর ছোড়ার ঘটনা ছাড়া জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এখনো শান্ত আছে বলে ভারতের নিরাপত্তা কর্মকর্তারা দাবি করেছেন।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ