ভারতের জন্য তৃতীয় ঐতিহাসিক ভুল : আসাদুদ্দিন ওয়াইসি

প্রকাশিত: ০৮ অগাস্ট, ২০১৯ ০৬:২২:৩১

ভারতের জন্য তৃতীয় ঐতিহাসিক ভুল : আসাদুদ্দিন ওয়াইসি

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এ কারণে সরকারের উদ্দেশে তীব্র আক্রমণ করেছেন এমআইএম দলের সভাপতি আসাদুদ্দিন ওয়াইসি। তিনি বলেছেন, এই পদক্ষেপটি ভারতের জন্য তৃতীয় ঐতিহাসিক ভুল।

মঙ্গলবার লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে বিতর্কে অংশ নিয়ে এ মন্তব্য করেছেন তিনি। এ সময় আসাদুদ্দিন ওয়াইসি বলেন, প্রথম ভুলটা ছিল ১৯৫৩ সালে জম্মু ও কাশ্মীরে প্রাক্তন মুখ্যমন্ত্রী শেখ আবদুল্লাহকে গ্রেপ্তার করা। দ্বিতীয় ভুলটি হলো-১৯৮৭ সালের জম্মু ও কাশ্মীরের নির্বাচনে কারচুপি করা এবং তৃতীয় ভুলটি হলো এই পদক্ষেপ (অনুচ্ছেদ ৩৭০ ধারা বিলোপ)।

তিনি বলেন, বিজেপি নির্বাচনী ইশতেহারে যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ করেছে। কিন্তু আপনি (মোদি) আপনার সাংবিধানিক দায়িত্ব পালন করেননি। সাংবিধানিক প্রতিশ্রুতি লঙ্ঘন করেছেন আপনি। অনুচ্ছেদ ৩৭০ ধারা উড়িয়ে দিয়ে যে বিজয় অর্জন তার জন্য অবশ্যই স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানাতে হবে।

তিনি বলেন, এক ধাক্কায় ইউনিয়ন গর্ভনমেন্ট সরকারি কমিটি, প্রশাসনিক সংস্কার কমিশন এবং রাজমনার কমিশনকে কার্যকর করা হয়েছে। তিনি নরেন্দ্র মোদির উদ্দেশে বলেন, আপনি অবশ্যই কর্তৃত্ববাদী রাষ্ট্র হিসেবে এই অসতর্ক সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

আসাদুদ্দিন ওয়াইসি সংসদে বলেন, সরকার হয়তো ইসরায়েলের মতোই বাইরে থেকে লোকদের এনে কাশ্মীরে বসতি গড়ার পরিকল্পনা করছে। 'অথবা সরকার কি  চীনাদের অনুকরণ করছে? বা বর্ণবাদী দক্ষিণ আফ্রিকার মতো বানতুস্তান তৈরির চেষ্টা করছে?'

'৩৭০ অনুচ্ছেদ ছিল অস্থায়ী' স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এ কথার বিরোধিতা করেন তিনি। এ বিষয়ে আসাদুদ্দিন বলেছেন, সুপ্রিম কোর্ট দুটি রায় দিয়ে বলেছে যে, ৩৭০ অনুচ্ছেদ অস্থায়ী নয়। এটি একটি বিশেষ মর্যাদা।

তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের জনগণ তাদের গণতান্ত্রিক অধিকারের জন্য লড়াই করছে। আসাদুদ্দীন ওয়াইসি অভিযোগ করেন, ভারত সরকার উত্তর-পূর্বের পুরো অঞ্চল কর্পোরেট বিশ্বের হাতে তুলে দিতে চলেছে।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ