কাশ্মীরে আগ্রাসনের প্রতিবাদে ঢাকায়   ইসলামী আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ আজ

প্রকাশিত: ০৬ অগাস্ট, ২০১৯ ১২:০৫:৫৭

কাশ্মীরে ‘ভারতীয় আগ্রাসনের’ প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল করবে ইসলামী আন্দোলন বাংলাদেশ। মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৩টায় রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

মিছিলের নেতৃত্ব দিবেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। ইসলামী আন্দোলন বাংলাদেশের ঢাকা মহানগরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের যে ৩৭০ নম্বর অনুচ্ছেদে কাশ্মীরকে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেয়া হয়েছে সেটি বাতিল তথা স্বায়ত্তশাসন বাতিল ও কাশ্মীর ভেঙে দুই ভাগ করার বিষয়ে সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এতে স্বাক্ষর করেছেন। বিষয়টি নিয়ে ৭ আগস্ট জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্বায়ত্তশাসন বাতিল, রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং কাশ্মীর ভেঙে দুই টুকরো করার ঘোষণা দেয়ার আগেই অঞ্চলটিতে ব্যাপক সৈন্য সমাবেশ করে ভারত। নিরাপত্তা পরিস্থিতির উন্নতির কথা বলে গত সপ্তাহে কাশ্মীরে আধা সামরিক বাহিনীর অতিরিক্ত ৩৫ হাজারেরও বেশি সদস্য মোতায়েন করা হয়। নিরাপত্তা বাহিনীর এসব বাড়তি সদস্যদের রাজ্যের রাজধানী শ্রীনগর এবং কাশ্মীর উপত্যকার বিভিন্ন স্থানে এমনকি গ্রামাঞ্চলেও মোতায়েন করা হয়েছে।

ইতোমধ্যেই কাশ্মীরের বিভিন্ন স্থানে বন্ধ করে দেয়া হয়েছে মোবাইল ইন্টারনেট। নিষিদ্ধ করা হয়েছে সভা-সমাবেশ। রোববার রাত থেকে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে গৃহবন্দি করে রেখেছে ভারতীয় কর্তৃপক্ষ। সোমবার তাদের আটক দেখানো হয়। এছাড়াও নিজ বাড়িতে নজরদারির মধ্যে রয়েছেন সেখানকার আরেক গুরুত্বপূর্ণ রাজনীতিবিদ ও পিপলস কনফারেন্স পার্টির চেয়ারম্যান সাজাদ লোন।

সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা উল্লেখ করে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্পর্শকাতর এলাকায় কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। রোববার মধ্যরাত থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে শ্রীনগর জেলায়।

প্রজন্মনিউজ/দেলাওয়র হোসাইন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন