চলতি মাসের আবহাওয়ায় তিন বিপদ

প্রকাশিত: ০৬ অগাস্ট, ২০১৯ ১১:৪৪:৫৫

চলতি মাসের আবহাওয়ায় তিন বিপদ

সম্প্রতি দেশ ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে। এর রেশ পুরোপুরি এখনো কাটিয়ে উঠতে পারেনি বন্যাদুর্গত উত্তর ও পূর্বাঞ্চল। কোথাও কোথাও এখনো বন্যার পানি রয়ে গেছে। পানি নেমে যাওয়া বন্যাদুর্গত এলাকায় এখন চলছে বন্যা-পরবর্তী রোগ-বালাই, ধানের বীজতলার অভাবসহ নানা সংকট। এ রকম পরিপ্রেক্ষিতে আবার স্বল্পমেয়াদি বন্যার পূর্বাভাস দিচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বৃষ্টিপাতের কারণে আগস্ট মাসে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

মৌসুমি বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, আগস্ট মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩১২ মিলিমিটার, সেখানে হতে পারে ২৮০ থেকে ৩৪০ মিলিমিটার; ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক ৩৪০ মিলিমিটার, হতে পারে ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার; চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক ৫৫৬ মিলিমিটার, হতে পারে ৫০০ থেকে ৬১০ মিলিমিটার।

সিলেট বিভাগে স্বাভাবিক ৪৫৬ মিলিমিটার, হতে পারে ৪১০ থেকে ৫০০ মিলিমিটার; রাজশাহী বিভাগে স্বাভাবিক ২৭৯ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; রংপুর বিভাগে স্বাভাবিক ৩৮০ মিলিমিটার, হতে পারে ৩৪০ থেকে ৪১৫ মিলিমিটার; খুলনা বিভাগে স্বাভাবিক ২৯১ মিলিমিটার, হতে পারে ২৬০ থেকে ৩২০ মিলিমিটার এবং বরিশাল বিভাগে স্বাভাবিক ৪৩৩ মিলিমিটার, হতে পারে ৩৯০ থেকে ৪৭৫ মিলিমিটার বৃষ্টিপাত।

প্রজন্মনিউজ২৪/শেখ ফরিদ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ