চমৎকার স্বাদের কুনাফা ঘরেই তৈরি করুন

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০১৯ ০৫:২২:১০ || পরিবর্তিত: ০৩ অগাস্ট, ২০১৯ ০৫:২২:১০

উৎসব- পার্বণে মিষ্টিমুখ করার রীতি আমাদের বহুদিনের। অতিথি আপ্যায়নে মিষ্টি না থাকলেও যেন চলে না। গতানুগতিক রান্নার বাইরে তাই চেষ্টা করতে পারেন ব্যতিক্রম কিছু করতে। চলুন জেনে নেয়া যাক কুনাফা তৈরির রেসিপি। রেসিপি দিয়েছেন তাসুনভা নওরিন-

উপকরণ:

লাচ্চা সেমাইর প্যাকেট- ২ টি/ কুনাফা সেমাই পরিমাণমতো

লিকুইড দুধ- ২ কাপ

ডানো ক্রিম- ১ টি

চিনি- পরিমাণ মতো বা ১/৩ কাপ

কর্নফ্লাওয়ার- ২/৩ টে চামচ পানি দিয়ে গোলানো

ঘি/বাটার- ১/৩ কাপ বা যতটুকু লাগে।

সিরার জন্য:

চিনি-১/২ কাপ

পানি- ১ কাপ।

প্রণালি:

প্রথমে দুধ চিনি, কর্নফ্লাওয়ার মিশিয়ে চুলায় বসিয়ে দিন। ঘন হয়ে এলে নামিয়ে হালকা ঠান্ডা করে ডানো ক্রিম মিক্স করে নিন। মনে রাখবেন ক্রিম পাতলা হলে কুনাফা বসবে না। একদম কাস্টার্ডের মতো ঘন করবেন। ঠান্ডা করে রেখে দিন। সেমাইতে ঘি দিয়ে মেখে নিন। এমন পাত্র নেবেন যেটাতে আর উল্টানোর প্রয়োজন পড়বে না নয়তো কুনাফা ভেঙ্গে যাবে।

এক্ষেত্রে কেক প্যান সবচেয়ে ভালো।প্যানে একটু হালকা ঘি ব্রাশ করে সেমাই বিছিয়ে চেপে চেপে সমান করে দিন। ১৮০ ডিগ্রী সেলসিয়াসে ১০/১৫ মিন বেক করুন। হালকা ব্রাউন কালার হলে বের করে উপরে ঠান্ডা করা ক্রিম ঢেলে দিয়ে আরেক লেয়ার সেমাই দিন। এবার ওভেনে ১৮০ ডিগ্রীতে ২০/২৫মিনিট বেক করুন খেয়াল রাখবেন জেনো পুড়ে না যায়।

উপরে হালকা বাদামি রঙ হয়ে এলে এবার আগে থেকে করে রাখা গরম চিনির সিরা ছড়িয়ে দিন। সব চিনির সিরা প্রয়োজন পড়বেনা কিন্তু পরিমাণমতো দেবেন। চিনির সিরা আর কুনাফা দুইটাই গরম থাকা অবস্থায় সিরা ঢেলে দেবেন। নরমাল টেম্পারেচারে এলে ফ্রিজে রেখে ঠান্ডা করে কেটে পরিবেশন করুন মজার কুনাফা।

চুলায় করতে চাইলে ঠিক কেকের মতো নিচে তাওয়া দিয়ে তার উপর ঢাকনা দিয়ে বসিয়ে দেবেন। মিডিয়াম তাপে ২০/২৫ মিনিটের মতো লাগতে পারে।

নোট: ক্রিমের মিক্সারে চিনি আছে সাথে চিনির সিরাও দেবেন সুতরাং চিনি বেশি হলে কুনাফা খেতে ভালো লাগবে না । তাই খেয়াল রাখবেন মিষ্টির পরিমাণ যেন বেশি হয়ে না যায়।।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ