আইএনএফ চুক্তিতে চীনকে অন্তর্ভুক্ত করা উচিত

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০১৯ ১০:৪৩:০৫ || পরিবর্তিত: ০৩ অগাস্ট, ২০১৯ ১০:৪৩:০৫

আইএনএফ চুক্তিতে চীনকে অন্তর্ভুক্ত করা উচিত

ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফের নতুন চুক্তিতে চীনকে অন্তর্ভুক্ত করা উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধের শেষ দিকে উত্তেজনা প্রশমনে করা আইএনএফ চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার কয়েকঘণ্টা পর এ মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (২ আগস্ট) এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, নতুন চুক্তিতে চীনকে অন্তর্ভুক্ত করা উচিত। আমি চাই রাশিয়া ও চীনের সঙ্গে একটি নতুন পারমাণবিক চুক্তি সই হোক। এ বিষয় দু’দেশের সঙ্গে কথা বলেছিলাম, তারা অত্যন্ত উচ্ছ্বসিত ছিল।

চুক্তি থেকে সরে আসার পরে পারমাণবিক অস্ত্রের লড়াই এড়াবেন কি-না, এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, রাশিয়ার প্রশাসনের সঙ্গে কথা বলেছি, যাতে তারা এ চুক্তি থেকে পরিত্রাণ পায়, আর আমরাও মুক্তি পাই।

অবশ্য গত ফেব্রুয়ারিতেই চুক্তিটি থেকে দু’পক্ষ নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেয়।

মস্কো এই ‘চুক্তি লঙ্ঘন করে চলেছে’ এবং ‘চুক্তিটি মানতে তাদের কোনো সদিচ্ছা দেখা যাচ্ছে না’ বলে অভিযোগ তুলে শুক্রবার এক বিবৃতিতে আইএনএফ চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

তবে এ অভিযোগ অস্বীকার করেছে মস্কো। এতে দুই পরাশক্তির মধ্যে ফের উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সরে যাওয়ার ঘোষণায় তখনই শঙ্কা প্রকাশ করে ইউরোপের নেতৃত্ব। তাদের পক্ষ থেকে বলা হয়, এই চুক্তি না থাকলে দুই পারমাণবিক পরাশক্তির ‘রণক্ষেত্রে’ পরিণত হতে পারে ইউরোপ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে আধিপত্য বিস্তার নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে যে স্নায়ুযুদ্ধ বাঁধে, সেটার সমাপ্তি টানতে অস্ত্র প্রতিযোগিতা নিয়ন্ত্রণের লক্ষ্যে ১৯৮৭ সালে ঐতিহাসিক আইএনএফ চুক্তি হয়েছিল।

প্রজন্মনিউজ/ দেলাওয়ার হোসাইন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ