ইরান যেতে চাই, কিন্তু তেহরান আমন্ত্রণ জানাচ্ছে না: পম্পেও

প্রকাশিত: ২৯ জুলাই, ২০১৯ ০৪:৫৮:২১

ইরান যেতে চাই, কিন্তু তেহরান আমন্ত্রণ জানাচ্ছে না: পম্পেও

খোলা মনে ইরান সফরে যেতে চাইলেও তেহরানের পক্ষ থেকে সাড়া পাচ্ছেন না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার এক টুইট বার্তায় এ অভিযোগ করেন তিনি।

পম্পেও বলেন, ‘আমি সম্প্রতি তেহরান সফরে যাওয়ার প্রস্তাব দিয়েছিলাম। আমি চেয়েছিলাম ইরানিদের সঙ্গে সরাসরি কথা বলতে। কিন্তু ইরানের রুহানি সরকার আমার প্রস্তাব গ্রহণ করেনি।’

বক্তব্যের সঙ্গে বৃহস্পতিবার ব্লুমবার্গকে দেয়া সাক্ষাৎকারে তার প্রস্তাবের ভিডিও চিত্রও পোস্ট করেন পম্পেও। ভিডিওতে বৃহস্পতিবার তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি প্রশ্নে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে সৃষ্ট উত্তেজনা নিরসনে তিনি ‘খুশি মনে’ উপসাগরীয় এ দেশে যাবেন।

ব্লুমবার্গকে পম্পেও বলেন, তিনি যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞা আরোপের পেছনের কারণ ব্যাখ্যা করতে স্বেচ্ছায় ইরানের টেলিভিশনে হাজির হবেন।

তিনি বলেন, ‘এ ব্যাপারে ইরানের জনগণকে সরাসরিভাবে কিছু বলতে দেয়ার সুযোগকে আমি স্বাগত জানাবো। এ ব্যাপারে আমি তাদেরকে বলতে চাই এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তাদের নেতা সৃষ্টি করেছে। আর তা ইরানের জন্য কতটা ক্ষতিকর।’

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার কথা বলেই ২০১৫ সালে তেহরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকে ইরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর নতুন করে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ