সৌদি পৌঁছেছেন ৮৯,৫০৫ বাংলাদেশি হজযাত্রী, ১৭ জনের মৃত্যু

প্রকাশিত: ২৭ জুলাই, ২০১৯ ১২:২৭:৫৫

২০১৯ সালের পবিত্র হজব্রত পালন করতে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৮৯ হাজার ৫০৫ জন বাংলাদেশি হজযাত্রী। শুক্রবার দিবাগত রাত পর্যন্ত আরও ৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে এ নিয়ে এ বছর মৃতের সংখ্যা দাড়ালো ১৭ জনে। এর মধ্যে মক্কায় ১৪, মদিনায় ২ এবং জেদ্দায় ১জন। এদের মধ্যে ১৫ জন পুরুষ এবং ২ জন নারী।

হজ মিশন সূত্রে জানা গেছে, ২৭ জুলাই পর্যন্ত বাংলাদেশ বিমানের ১৩১টি এবং সৌদিয়ার ১১৭ মোট ২৪৮টি ফ্লাইটে করে সরকারি ব্যবস্থাপনার ৫ হাজার ১৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮৪ হাজার ৪৮৬ জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন।

সবশেষ মারা যাওয়া পাচঁ বাংলাদেশি হলেন, সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার মো. ইদ্রিস আলী (৬২), টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার এমএম লুৎফর রহমান (৬৪), কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার ফায়েজ উল্লা (৬৫), নাটোর জেলার লালপুর উপজেলার মো. জাহাঙ্গীর হোসাইন (৬৯) এবং বরিশাল জেলার মুলাদী উপজেলার মো. আব্দুল খালেক (৬৪)।

এ বছর বছর ৫৯৮টি এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন বাংলাদেশির হজ পালনের কথা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত ৪ জুলাই শুরু হয়েছে চলতি বছরের হজ ফ্লাইট চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

হাজীরা যাতে নির্বিগ্নে হজের আনুষ্ঠানিকতা পালন করতে পারে সেজন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। মোতায়েন করা হবে এক লাখের বেশি নিরাপত্তাকর্মী। ইতিমধ্যে মক্কার বাসিন্দা এবং অনুমতিপত্র ছাড়া সর্বসাধারণের জন্য মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার।

প্রজন্মনিউজ২৪/শেখ ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ