কাশ্মীরে সেনাদের সঙ্গে টহল দেবেন লে. কর্নেল ধোনি

প্রকাশিত: ২৬ জুলাই, ২০১৯ ০৭:০২:৩৪

কাশ্মীরে সেনাদের সঙ্গে টহল দেবেন লে. কর্নেল ধোনি

 

সৈন্যদের সঙ্গে কাশ্মীর সীমান্তে টহল দেবেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের দুইবারের বিশ্বকাপজয়ী এ অধিনায়ক সেনাবাহিনীর অনারারি লেফটেন্যান্ট কর্নেল হিসেবে ১৫ দিন সৈন্যদের সঙ্গে দায়িত্বও পালন করবেন। বৃহস্পতিবার ভারতের সেনাসদরের এক প্রেস বিজ্ঞপ্তিতে ধোনিকে কাশ্মীরে পাঠানোর এ সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, আগামী ৩১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত লে. কর্নেল ধোনিকে কাশ্মীরে নিযুক্ত ১০৬ টেরিটরিয়াল আর্মি ব্যাটালিয়নে (প্যারা) সংযুক্ত করে সেখানে পাঠানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লে. কর্নেল ধোনি কাশ্মীর উপত্যকায় নিয়োজিত ভিক্টর ফোর্সে যোগ দিয়ে দায়িত্ব পালন করবেন।সেখানে তিনি টহল, প্রহরা এবং অন্যান্য দায়িত্ব পালনের পাশাপাশি সৈন্যদের সঙ্গেই থাকবেন। ৩৮ বছর বয়সী ধোনি দেশের টেরিটরিয়াল আর্মির প্যারাশুট রেজিমেন্টের সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদে আসীন রয়েছেন। ২০১১ সালে ভারতীয় সেনা তাকে এ সম্মান প্রদান করেন। এরপর ২০১৫ সালে আগ্রায় সেনার এয়ারক্র্যাফটের প্রশিক্ষণে পাঁচটি প্যারাশুট জাম্প সম্পূর্ণ করেন তিনি।

একইসঙ্গে একজন কোয়ালিফায়েড প্যারাট্রুপার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন দুটি বিশ্বকাপজয়ী অধিনায়ক। সদ্য শেষ হওয়া বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে পড়ার পর ধোনির অবসর জল্পনা ছিল তুঙ্গে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের বিমানে উঠবেন নাকি খানিকটা বাধ্য হয়ে বিদায় নেবেন- এ নিয়ে কানাঘুষা চলছিল। ঠিক সেসময় বিসিসিআইকে জানিয়ে দেন, আগামী দুই মাস সেনার সঙ্গে সময় কাটাবেন তিনি।

ক্যারিবীয় সফরে দল নির্বাচনের আগের দিনই সরিয়ে নেন নিজেকে। ভারতের হয়ে ৯০টি টেস্ট ম্যাচ খেলে ৬ সেঞ্চুরি ও ৩৩টি ফিফটির সাহায্যে ৪ হাজার ৮৭৬ রান করে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানান ধোনি। ওয়ানডে ক্রিকেটে ইতিমধ্যে ৩৫০ ম্যাচ খেলে ১০ সেঞ্চুরির ও ৭৩টি ফিফটির সাহায্যে ১০ হাজার ৭৭৩ রান করেছেন তিনি। আর টি-টোয়েন্টির ৯৮ ম্যাচে তার সংগ্রহ ১ হাজার ৬১৭ রান।

অধিনায়ক হিসেবেও সফল ধোনি। তার নেতৃত্বে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালের বিশ্বকাপে জয় পায় ভারত। দেশের হয়ে ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে ভারতকে ২৭টিতে জয় উপহার দেন তিনি। ধোনির নেতৃত্বে রেকর্ড ২০০ ওয়ানডের মধ্যে ১১০টিতে জয় পায় ভারত। আর টি-টোয়েন্টিতে ভারতের হয়ে সর্বোচ্চ ৭২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪১টিজে জয় উপহার দেন ধোনি।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ