ব্রিটেনের ট্রাম্প হবেন বরিস জনসনঃ ট্রাম্প

প্রকাশিত: ২৪ জুলাই, ২০১৯ ০৩:১৫:২৮

ব্রিটেনের ট্রাম্প হবেন বরিস জনসনঃ ট্রাম্প

ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ও দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় তিনি বরিস জনসনকে ব্রিটেনের ডোনাল্ড ট্রাম্প উল্লেখ করে বলেন, 'তার দারুণ এই জয়ে আমি তাকে অভিনন্দন জানাচ্ছি।

তার শাসনামলে দেশ আরও এগিয়ে যাবে। অনেকেই নাকি বলছে, হয়তো সে ব্রিটেনের ডোনাল্ড ট্রাম্প হতে যাচ্ছে।' দ্য গার্ডিয়ান’।এদিকে বুধবার (২৪ জুলাই) বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নেতাও নির্বাচিত হয়েছেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী।

দলের সদস্যরা পরপর চার দফা ভোটের মাধ্যমে মঙ্গলবার (২৩ জুলাই) তাকে নতুন নেতা হিসেবে নির্বাচিত করেন। ব্রিটিশ সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দলের শীর্ষ নেতাই হবেন দেশের প্রধানমন্ত্রী।  আর যার প্রেক্ষিতে আজ বুধবার (২৪ জুলাই) স্থানীয় সময় বিকেলে নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন বরিস জনসন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার টুইট বার্তায় বলেন, 'ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনকে মার্কিনীদের পক্ষ থেকে অভিনন্দন। তিনি নিশ্চয়ই দারুণ একজন প্রধানমন্ত্রী হবেন।' এর আগে চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসনে বেশ কয়েক দফায় ভোটের আয়োজন করে কোনো ধরনের সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়ায় গত ১২ মে আচমকা পদত্যাগের ঘোষণা দেন ব্রিটিশ তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে।

যার প্রেক্ষিতে গত ৭ জুন ব্রিটেনের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে নিজেকে সরিয়ে নেন থেরেসা।মূলত এর পর পরই নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল এই দলটি। পরবর্তীতে গত ১৩ জুন থেকে শুরু চার দফার ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত সকল প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন বরিস জনসন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ