ফ্রান্স তৈরি করছে সাই-ফাই সেনাবাহিনী

প্রকাশিত: ২৩ জুলাই, ২০১৯ ০৬:১৩:৩৩

ভবিষ্যতের ঝুঁকি ও হুমকি মোকাবেলায় সাই-ফাই সেনাবাহিনী তৈরি করতে চায় ফ্রান্স! এজন্য দেশটি সেনাবাহিনীতে সাই-ফাই লেখকদের নিয়োগ দিচ্ছে। এরা নিজেদের কল্পনাশক্তি দিয়ে ভবিষ্যতের ঝুঁকি পর্যালোচনা করে নতুন অস্ত্র উদ্ভাবনে সহায়তা করবেন!

এই অভিনব উদ্যোগ নিয়েছে ফ্রান্স সরকারের প্রতিরক্ষা উদ্ভাবনী এজেন্সি। তারা বলছে, নতুন এই দলে তারা ভবিষ্যত দেখতে পান এমন ফরাসীদের আশা করছেন। নিজেদের বার্ষিক প্রতিবেদনে এই কথা জানায় তারা।

সম্প্রতি বাস্তিল দিবস প্যারেডেও নানান অদ্ভূত ও ভবিষ্যতমুখী অস্ত্র প্রদর্শন করেছে। এরমধ্যে একটি হুভারবোর্ড সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। এই উড়ন্ত বোর্ডে করে অ্যাসল্ট রাইফেল হাতে এক ব্যক্তি চ্যাম্স দু এলিসির উপর দিয়ে রীতিমত উড়ে বেড়াচ্ছিলেন।

এছাড়াও ড্রোন বিধংসী একটি অদ্ভূতদর্শন অস্ত্রও সবার নজর কাড়ে।সামরিক প্রযুক্তির এই প্রদর্শনীর সঙ্গে এটাও ধারণা করা হচ্ছে, ফ্রান্স তাদের সামরিক শক্তিতে রোবট যুক্ত করতে যাচ্ছে। রোবট সেনার পরীক্ষাম‚লক ব্যবহার করার সম্ভাব্য স্থান হতে পারে আফ্রিকার দেশ মালি।

প্রতিবেদনে আরও বলা হচ্ছে, ফ্রান্স সরকারের ‘ডিফেন্স ইনোভেশন এজেন্সি’ ও ‘ডাইরেক্টরেট জেনারেল ফর ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্র্যাটিজি’ সংস্থার সহায়তায় গড়ে উঠবে রেড টিম। ভবিষ্যৎ নিয়ে ভাবেন এমন বিশেষজ্ঞ ও বিজ্ঞান কল্পকাহিনির লেখকদের জড়ো করা হবে এই দলে।

 প্রযুক্তিনির্ভর পরিবর্তিত বাস্তবতা কেমন হবে, সেই সময় কী ধরনের পরিণতি ঘটতে পারে, সেসব বিষয়ে আভাস দেবে রেড টিম। একই সঙ্গে সেসব পরিস্থিতি মোকাবিলায় দলটি বৈধ কৌশল নির্ধারণ করবে।

এর আড়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন তিনি পৃথিবীর বাইরেও যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়াতে চান। এরপর ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যঁক্রো একটি স্পেস কমান্ড গঠনের ঘোষণা দেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ