যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

প্রকাশিত: ২৩ জুলাই, ২০১৯ ০৫:৪৭:২৭ || পরিবর্তিত: ২৩ জুলাই, ২০১৯ ০৫:৪৭:২৭

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্যের চারদফা ভোটের পর আজ মঙ্গলবার তাকে নতুন নেতা হিসেবে নির্বাচিত করা হয়।

দেশটির সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দলের নেতাই প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। সেই নিয়ম অনুযায়ী বুধবার বিকেলে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন বরিস জনসন। এর আগে ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসার সরে দাঁড়ানোর ঘোষণার পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল দল। গত ১৩ জুন থেকে শুরু চার দফার ভোটের প্রায় সবগুলোতেই এগিয়ে ছিলেন বরিস জনসন।

নির্বাচিত হয়ে বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে এবং তার মূল প্রতিদ্বন্দ্বী জেরেমি হান্টের প্রতি সম্মান জানিয়েছেন বরিস জনসন। তিনি বলেন, জেরেমির দারুণ কিছু পরিকল্পনা আছে। সেগুলো নিয়েও কাজ করতে চান বলে জানিয়েছেন তিনি।

এছাড়া বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মেকেও তাদের দেশের প্রতি অবদানের জন্য সম্মান জানান। ইতোমধ্যে বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন থেরেসা মে। এক টুইট বার্তায় তিনি বলেন, কনজারভেটিভদের নেতা নির্বাচিত হওয়ায় বরিস জনসনকে অনেক অভিনন্দন। এখন আমাদের সবাইকে মিলে ব্রেক্সিট ইস্যুতে এমনভাবে কাজ করতে হবে যেন তা সর্বোচ্চ ফলপ্রসূ হয়।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ