আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯

নিশামের ছক্কা দেখে মারা যান ছোটবেলার কোচ

প্রকাশিত: ১৮ জুলাই, ২০১৯ ০৪:০১:৩১

নিশামের ছক্কা দেখে মারা যান ছোটবেলার কোচ

খেলার প্রতিটি মুহূর্তে টেনশন। মুহূর্ত বদলের সঙ্গে সঙ্গেই নতুন মোচড়। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচ। চূড়ান্ত শ্বাসরূদ্ধকর বিশ্বকাপ ফাইনাল আপাতত ক্রিকেটের গা থেকে সরিয়ে দিয়েছে ‘বোরিং’ ট্যাগ। ১০২ ওভার পরেও মীমাংসা হয়নি বিজয়ীর।

টান টান উত্তেজনায় মূল ম্যাচ হয় টাই। নিউজিল্যান্ড-ইংল্যান্ড উভয়ই থামে ২৪১ রানে। রোমাঞ্চে ভরপুর সুপার ওভারেও একই দৃশ্য। এবার প্রথমে ব্যাট করে ১৫ রান করেন ইংলিশরা। জবাবে সমান রানে থামেন কিউইরা। শেষ পর্যন্ত বাউন্ডারির সংখ্যার হিসাবে নাটকীয়ভাবে শিরোপা জেতে ইংল্যান্ড। স্বপ্নভঙ্গ হয় নিউজিল্যান্ডের।

১৪ জুলাই রোববার ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে গড়ায় বিশ্বকাপের ফাইনাল। সুপার ওভারে নিউজিল্যান্ডের হয়ে ব্যাট করেন মার্টিন গাপটিল ও জিমি নিশাম। আর ইংল্যান্ডের পক্ষে বল করেন জোফরা আর্চার। তার করা দ্বিতীয় বলেই ছক্কা হাঁকান নিশাম। শেষ পর্যন্ত হেরে গেলেও এতে প্রাণ সঞ্চারিত হয় কিউইদের ড্রেসিংরুমে।

ঠিক তখনই আরেকটি ট্র্যাজেডির অবতারণা ঘটে। ওই ছক্কা দেখেই মারা যান নিশামের ছোটবেলার শিক্ষক ও কোচ ডেভিড জেমস গর্ডন। কারণ বারুদে ঠাঁসা স্নায়ুক্ষয়ী ম্যাচের শেষটা সহ্য করতে পারেননি তিনি। ওই সময় হাসপাতালে শয্যাশায়ী ছিলেন এ বর্ষীয়ান কোচ।

গর্ডনের মেয়ে লিওনি বলেছেন, ‘‌সুপার ওভারে নিশাম ছয় মারার পরেই বাবা অসুস্থ হয়ে পড়েন।’‌ যদিও হাসপাতালে ভর্তি ছিলেন গর্ডন। শরীর ভাল ছিল না। তবে মারা যাওয়ার দিন চোখ রেখেছিলেন টিভিতে। নিশাম ছয় মারতেই হৃদরোগে আক্রান্ত হন।

সোশ্যাল মিডিয়া টুইটারে নিজের ছোটবেলার কোচের মৃত্যুর খবর জানিয়েছেন খোদ নিশাম নিজেই। তিনি লিখেছেন- আমার হাইস্কুল টিচার, কোচ ও একজন ভালো বন্ধু ছিলেন গর্ডন। ক্রিকেটের প্রতি আপনার ভালোবাসা অবিস্মরণীয়। যারা আপনার অধীনে খেলতে পেরেছি, আমি মনে করি, তারা বেশ সৌভাগ্যবান। আশা করি, আপনি গর্ব নিয়ে বিদায় নিতে পেরেছেন। সবকিছুর জন্য ধন্যবাদ। ওপারে শান্তিতে থাকুন।

নিশামের বাবার সঙ্গেও ভাল পরিচয় ছিল গর্ডনের। গর্ডন খুব ভালবাসতেন নিশামকে। শিক্ষক থাকাকালীন ২৫ বছর কোচিং করিয়েছেন। নিশাম ছাড়াও লকি ফার্গুসন সহ আরও অনেক কিউই ক্রিকেটারের ব্যাট–বলে হাতেখড়ি গর্ডনের কাছেই।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ