নজরুল বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ রাস্তার বেহাল দশা

প্রকাশিত: ১৭ জুলাই, ২০১৯ ০৪:৫৩:১৯

ইমরান আলী, জাককানইবি প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়(জাককানইবি)’র প্রায় সবগুলো রাস্তার বেহাল দশা।

২০০৬ সাল থেকে যাত্রা শুরু করলেও গত ১৩ বছরে এই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রাস্তা গুলোর তেমন কোন সংস্কার হয়নি। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেইট থেকে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে পর্যন্ত এই একটি রাস্তা দিয়ে ছয় হাজার শিক্ষার্থীর শতকরা ৮০ ভাগ চলাচল করলেও এই রাস্তার সংস্কার করা হয়নি।

বর্ষা মৌসুমে এই রাস্তায় চলাচল করা দুরূহ হয়ে পড়ে। একটু বৃষ্টি হলে রাস্তাটি স্যাঁতসেঁতে, পিচ্ছিল ও কর্দমাক্ত হয়ে পড়ে। ফলে এই রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এমনকি এই রাস্তা দিয়ে সাইকেল, রিক্সাও চলতে পারছে না। এমতাবস্থায় শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রাস্তা গুলোর সংস্কার করে পিচঢালা পাকা রাস্তা করা হোক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের উপ প্রধান প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুল ইসলাম জানান, ’’আমাদের বিশ্ববিদ্যালয়ের বয়স বেশি হয়নি এবং বিশ্ববিদ্যালয়ের মেগা কিছু প্রকল্প চলমান রয়েছে। এই প্রকল্প গুলো বাস্তবায়িত রাস্তা স্থায়ীভাবে (আরসিসি রাস্তা ) সংস্কার করা সম্ভব হবে। অন্যথায় বর্তমানের মতো আবার নষ্ট হয়ে যাবে। ভবন গুলোর নির্মান সামগ্রী বহনকারী ওভার লোডেড ট্রাক বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের রাস্তা ধসে যায়। তবে আমরা প্রকৌশল দপ্তরের পক্ষ থেকে প্রতি বর্ষায় সল্প খরচে অস্থায়ীভাবে সংস্কার করে থাকি”। ভারী বর্ষন কমলেই অতি দ্রুত রাস্তা চলাচলের উপযোগী করা হবে বলে আশ্বস্ত করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের ছাত্র নাঈম আব্দুল্লাহ বলেন, ”অধিক সক্ষমতা সম্পন্ন আরসিসি রাস্তা ৪৫০ কোটি টাকার প্রকল্পের আওতাধীন হওয়া সত্তে¦ও কেন তা বাস্তবায়নের জন্য রাস্তার উন্নয়ন কাজ আটকে আছে। প্রসাশন চাইলে এই রাস্তার সমস্যা স্থায়ীভাবে সমাধান করা সম্ভব হবে। কারণ, অধিক সক্ষমতা সম্পন্ন স্থায়ী আরসিসি রাস্তা ভারী যানবাহন চলাচলে নষ্ট হবেনা।

প্রজন্মনিউজ২৪/নাবিল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ