ট্রাম্পের ‘বর্ণবাদী’ বক্তব্যে কংগ্রেসে নিন্দা প্রস্তাব

প্রকাশিত: ১৭ জুলাই, ২০১৯ ০৪:৩৬:২৪

চার নারী কংগ্রেস সদস্যের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব উত্থাপন করেছে মার্কিন কংগ্রেসের সদস্যরা। প্রস্তাবটিতে মার্কিন প্রেসিডেন্টের ‘বর্ণবাদী মন্তব্য যা নতুন আমেরিকান এবং ভিন্ন বর্ণের মানুষের ভয় ও ঘৃণাকে বৈধ করেছে’ সেটির নিন্দা করা হয়েছে।

মঙ্গলবারের প্রতীকী ভোটে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত চেম্বারে প্রস্তাবটি ২৪০ ভোটে পাস হয়। চারজন রিপাবলিকান কংগ্রেস সদস্য এবং একমাত্র স্বতন্ত্র সদস্য জাস্টিন অ্যামাশও ২৩৫ জন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে যোগ দিয়ে প্রস্তাবটি পাস করেন।

এই চারজন রিপাবলিকানের মধ্যে তাদের একমাত্র আফ্রিকান-আমেরিকান, টেক্সাসের কংগ্রেসম্যান উইল হার্ডও রয়েছেন।

নিন্দা প্রস্তাবটি পাস হওয়ার পরপরই ডেমোক্র্যাট প্রতিনিধি এএল গ্রিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনার প্রক্রিয়া শুরু করেন। কিন্তু ডেমোক্র্যাট নেতৃত্ব অভিশংসনের প্রস্তাব ফিরিয়ে দেন। যদিও এই ব্যাপারে ডেমোক্র্যাট সদস্যদের চাপ এখনো অব্যাহত আছে। 

প্রসঙ্গত গত ১৪ জুলাই নিজের একটি টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প চার নারী কংগ্রেস সদস্যকে তাদের নিজ দেশে ফিরে যেতে বলেন। এটির মাধ্যমে তিনি বর্ণবাদ এবং বিদেশীদের সম্বন্ধে অহেতুক ভয় তৈরির চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে থাকাকালীনই ট্রাম্পকে এই নিন্দা প্রস্তাবের মুখে পড়তে হলো।

প্রজন্মনিউজ২৪/নাবিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ