লিসবনে বাংলাদেশিদের ‘ফ্যামিলি ডে’

প্রকাশিত: ১৬ জুলাই, ২০১৯ ০৪:৩২:২৮

লিসবনে বাংলাদেশিদের ‘ফ্যামিলি ডে’

 

আনন্দঘন পরিবেশে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে শনিবার (১৩ জুন) স্থানীয় সাপ্তাহিক ছুটির দিনে ওয়ান ফ্যামিলি লিসবনের উদ্যোগে ‘ফ্যামিলি ডে’ অনুষ্ঠিত হয়েছে। বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি পরিবারের অংশগ্রহণে ‘ফ্যামিলি ডে’ বাংলাদেশিদের মিলন মেলায় পরিনত হয়।

'‘ফ্যামিলি ডে’ তে সব বয়সীদের জন্য ভিন্ন ভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ছোটদের লক্ষ্যভেদ, নারী ও পুরুষদের জন্য কয়েকটি প্রতিযোগিতা, যুগলদের আলাদা ইভেন্ট ছাড়াও র‍্যাফেল ড্রয়ের আয়োজন ছিলো। পরে লটারির মাধ্যমে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও বিভিন্ন ইভেন্টে অংশ নেয়া বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

'ফ্যামিলি ডে' তে একটি জিনিস ছিলো আলাদা, অন্যান্য বনভোজনে প্রবাসীরা সাধারণত রেস্টুরেন্ট থেকে খাবার কিনে নিয়ে গিয়ে দুপুরের খাবার উপভোগ করেন। কিন্তু এই পারিবারিক বনভোজনটি ছিলো ব্যাতিক্রম।

অংশগ্রহণকারী প্রত্যেকটি পরিবার নিজেরা কিছু না কিছু রান্না করে নিয়ে আসেন। পরে নির্ধারিত গন্তব্যে পৌঁছে একসঙ্গে সবাই দুপুরের খাবার, বিকেলের নাস্তা উপভোগ করেন। অনেকটা দেশের ঘরোয়া অনুষ্ঠান আয়োজনের মতো।

ওয়ান ফ্যামিলি লিসবনের ফ্যামিলি ডে! গন্তব্যে পৌঁছেতেই সজীব বাচ্চারা প্রকৃতির সান্নিধ্যে খেলাধুলায় মেতে উঠে। বড়দের সারাদিনের আনন্দ আয়োজন, আড্ডা, হাসি, গান, কৌতুকে লিসবনের অন্যতম সর্ববৃহৎ পার্ক আলভিটোতে বাংলাদেশি পরিবারগুলোর দারুণ এক দিন।

লিসবনে 'ফ্যামিলি ডে'র আয়োজক ওয়ান ফ্যামিলি লিসবন। আয়োজন সমন্বয়কারীরা বলেন, বাংলাদেশি পরিবারগুলোর মধ্যে একটি সুন্দর বন্ধন তৈরি করতে এবং যেকোনো উৎসব ও বিশেষ দিনে প্রবাসে স্বজনদের অভাব ভুলে নিজেদের মধ্যে আনন্দ ভাগাভাগি করে নেয়ার উপলক্ষ্য তৈরি করতে আমরা ধারাবাহিক পারিবারিক এমন আয়োজনগুলো করে থাকি।

প্রবাসে স্বদেশের স্বজনের অভাব পূরণ করে স্বজনদের ছোঁয়া দেয় এ ধরনের বনভোজন। এতে করে আমাদের দেশ থেকে দূরে থাকার কষ্টের অনুভূতিগুলো কিছুটা হলেও লাঘব হয়। লিসবনে বাংলাদেশি পরিবারগুলোর মধ্যে ঐক্য থাকলে এমন আয়োজনগুলোর ধারাবাহিকতা থাকবে বলে আমাদের বিশ্বাস।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

এ সম্পর্কিত খবর

পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী

নিউইয়র্ক সিটি নির্বাচনে প্রার্থী বাংলাদেশি মনজুর

বাংলাদেশে বাড়ছে ভারতবিরোধী প্রচারনা, কী প্রভাব পড়ছে

নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও রপ্তানিযোগ্য শুটকি উৎপাদনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে সীমান্ত জেলা ও উপজেলায় লাশের মিছিল

পিলখানা ট্রাজেডির ১৫ বছর, বিচার হয়নি আজও

ছয় দিনের কর্মসূচি ঘোষণা করল বিএনপি

ডিগ্রি-মাস্টার্স ছাড়া শ্রমিক ভিসা মিলছে না আরব আমিরাতে

লিবিয়া থেকে ১৪৫ বাংলাদেশি নাগরিকের প্রত্যাবাসন

ভারতে পাচারের শিকার বাংলাদেশি ৪২ নারী ও শিশু দেশে ফিরল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ