আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯

বিজেপির রঙে মাঠে নামবেন কোহলিরা! ভারতে বিতর্ক

প্রকাশিত: ২৭ জুন, ২০১৯ ০৩:২৭:৫৪

বিজেপির রঙে মাঠে নামবেন কোহলিরা! ভারতে বিতর্ক

ইংল্যান্ডের বিপক্ষে ‘ম্যান ইন ব্লু’রা নামবেন গেরুয়া রঙে। প্রতিটি দলেরই দুটি করে জার্সি থাকে। কাছাকাছি রঙের হয়ে গেলে একটি দলকে বদলাতে হয় নিয়মিত রং। আইসিসির এই নিয়মে কোহলির ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে গেরুয়া রঙে। সেটাই ভারতের ‘অ্যাওয়ে জার্সি’। আর এ নিয়েই ভারতে শুরু হয়েছে বিতর্ক। কংগ্রেসসহ দেশটির একাধিক বিরোধী দলের দাবি, ‘অ্যাওয়ে জার্সি’র রং গেরুয়া হয়ে যাওয়ার পেছনে আছে ক্ষমতাসীন বিজেপির হাত।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারণেই নীলের বদলে প্রাধান্য পেয়েছে গেরুয়া। বিরাট কোহলিরা এখন যে জার্সি পরে খেলছেন, সেই ‘হোম’ জার্সিটা নীল রঙের। সেখানে কেবল নম্বরটি আর কলারের কাছে আছে গেরুয়া রং। এই জার্সিতেই ভারতীয় ক্রিকেট দল পরিচিত। জাতীয় দলগুলোর জার্সিতে থাকে জাতীয় পতাকার রং। ভারতের জাতীয় পতাকায় আছে তিনটি রং—গেরুয়া, সাদা ও সবুজ। মাঝে আছে নীল রঙের অশোকচক্র।

ভারতে ক্ষমতাসীন বিজেপি দলীয় পতাকায় গেরুয়া রঙের প্রাধান্য বেশি। বিজেপির প্রচারেও ওই রংটি বেশি ব্যবহার করা হয়। কংগ্রেস ও সমাজবাদী পার্টির অভিযোগ, শিক্ষা ও সংস্কৃতির মতো ক্রিকেটেও গৈরিকীকরণের পথে হাঁটছে বিজেপি। মহারাষ্ট্রের সমাজবাদী পার্টির বিধায়ক আবু অসীম আজমির দাবি, জার্সি বদলের সিদ্ধান্তের পেছনে রয়েছে ভারত সরকারের হাত। তিনি বলেন, ‘গোটা ভারতকে গৈরিকীকরণ করতে চান নরেন্দ্র মোদি।

ভারতের তেরঙ্গার ডিজাইন করেছিলেন এক মুসলিম। তেরঙ্গার মধ্যে রয়েছে অন্যান্য রং। তাহলে শুধু গেরুয়া রং কেন? তেরঙ্গা দিয়ে জার্সি হলে তো ভালোই হতো। কংগ্রেস নেতা নসিম খান বলেন, ‘ভারতের কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে দেশে গৈরিকীকরণের রাজনীতি করছেন মোদি। ভারতের জাতীয় পতাকার রং তেরঙ্গাকে সম্মান জানানো উচিত। ভারতের সম্প্রীতিকে তুলে ধরে তেরঙ্গা। অথচ ভারতের সবকিছুতেই গৈরিকীকরণ করছে সরকার।

অন্যদিকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএর শরিক তথা কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটাওয়ালা বলেন, ‘গেরুয়া রং সাহস ও জয়ের বার্তা বহন করে। এতে কারো কোনো সমস্যা থাকার কথা নয়। পাশাপাশি এনডিএ শরিক শিবসেনা নেতা গুলাম রাও পাটিল বলেন, ‘ভারতীয় দলের জার্সি নিয়ে অকারণ রাজনীতি করা হচ্ছে। বিরোধীদের আসলে কোনো কাজ নেই। সে জন্যই তারা রং নিয়ে রাজনীতি করছেন।

গুলাম রাও বলেন, ‘ভারতের জাতীয় পতাকায়ও তো গেরুয়া রং আছে। তাহলে কি সেই রং বদলে ফেলার দাবি তুলবেন বিরোধীরা? ভারত সরকার কাউকে সবুজ রং পরতে তো নিষেধ করেনি। তাহলে রং নিয়ে কেন আপত্তি? আগামী ৩০ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে ওই অ্যাওয়ে জার্সি পরে মাঠে নামবে ভারত। কেননা, ইংল্যান্ডের এবারের জার্সির রং আকাশি-নীল। আকাশি-নীল রঙের জার্সি ভারতেরও।

যে কারণে, ইংল্যান্ড হোম টিম হওয়ায় ভারতকে বদলাতে হচ্ছে জার্সি। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে রং পছন্দ করার বিকল্প দিয়েছিল আইসিসি। তবে বিষয়টি নিয়ে শুরু হয়ে গেছে ভারতের অভ্যন্তরে রাজনীতির কাদা ছোড়াছুড়ি। যদিও এ বিষয় নিয়ে ভারতের বোলিং কোচ ভরত অরুণ বলেন, ‘জার্সির রঙের বিষয়ে তাঁরা কিছু জানেন না। গোটা দলের কাছে এখন একটাই ফোকাস।’

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ